শীতকালিন সবজি চাষে মাহাব্যস্ত বগুড়ার চাষিরা

  10-11-2023 06:32PM

পিএনএস ডেস্ক: বগুড়ায় এখন বেশ কুয়াশা পড়ছে। সকালের ঘাসে কিম্বা চাষের জমিতে শিশিরের উপস্থিতি জানান দেয় শীত আসছে ধীর পায়ে। আর শীতকে সামনে রেখেই চাষিরা শীতকালিন সবজি চাষে মাহাব্যস্ত হয়ে পড়েছে। আগাম শীতের সবজি বাজারে তুলতে ও বেশি আয়ের আশায় একরকম প্রতিযোগিতায় নেমেছে চাষিরা।

জানা যায়, উত্তরাঞ্চলের জেলাগুলোর মধ্যে বগুড়াকে বলা হয় সবজির জেলা। শীতকালে প্রায় সকল প্রকার সবজির ফলন হয়ে থাকে এ জেলায়। বিভিন্ন জাতের সবজি চাষ করেছেন কৃষকরা। এসবের মধ্যে শোভা পাচ্ছে ফুলকপি, বাঁধাকপি, লাউ, শিম, বেগুন, মুলা, করলা, পটল, পালং ও লালশাকসহ হরেক রকমের সবজি। জেলার চাষিরা কেউ নিড়ানি দিচ্ছেন, কেউ তুলছেন ফলন আবার কেউ কেউ বাজারে বিক্রি শুরু করে দিয়েছেন। কৃষকদের সবজি চাষে উন্নত প্রযুক্তির ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ দিয়ে সহায়তা করছেন কৃষি কর্মকর্তারা।

বর্তমানে শিম, বেগুন, লালশাক, মুলাশাক, ফুলকপি, বাঁধাকপি, টমেটো, মরিচের ফলন বাজারে পাওয়া যাচ্ছে। সবজি চাষে যুক্ত জেলার কৃষকেরা এবার বেশ উৎফুল্ল। প্রাকৃতিক অনুকূল পরিবেশের জন্য এবার উৎপাদিত ফসলের ফলন ও দাম বেশ ভালো পাচ্ছেন।

কৃষি বিভাগ বলছে, নিয়মিত মনিটরিংয়ে আধুনিক পদ্ধতির ব্যবহার বেড়েছে। আধুনিক পদ্ধতি ব্যবহারের ফলে উৎপাদন বাড়ায় কৃষকদের মুনাফাও বেড়েছে কয়েকগুণ।

শুক্রবার বগুড়া শহরের রাজাবাজার ফতেহ আলী বাজার, কলোনি বাজার ও খান্দার বাজার ঘুরে দেখা যায় আলু প্রতি কেজি ৪০ টাকা বেগুন ৩০ টাকা, ফুলকপি ৩০ টাকা, বাঁধাকপি ৪০ টাকা, পটল ৩০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, বরবটি ৪০ টাকা, মিষ্টি লাউ ৪০ টাকা, শিম ৮০ টাকা, নতুন পাতা পেঁয়াজ ৮০ টাকা, পেঁপে ২০ থেকে ২৫ টাকা, কাঁচা ১০০ মরিচ ১২০ টাকা, টমেটো ১২০ টাকা, গাজর ১২০ টাকা, শশা ৪০ টাকা, শাক ৩০ থেকে ৪০ টাকা, দেশি পিয়াজ ১২০ থেকে ১৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

কলোনি বাজারের সবজি ব্যবসায়ী রফিকুল ইসলাম জানান, শীতের সবজি বাজারে আসতে শুরু করায় দামও কমছে বাজারে। শীত সবজি আসবার আগেও সবজি বিক্রি হয়েছে ৮০ টাকা কেজি। এখন সেই সবজি গড়ে ৪০ থেকে ৫০ টাকায় আসছে। আরো দাম কমবে। বাজারে শীতের সবজির যোগান বৃদ্ধি পাচ্ছে আর দাম কমে যাচ্ছে।

বগুড়ার মাহাস্থান হাটের ইজারাদার পক্ষের কর্মকর্তারা জানান, হাটে প্রতিদিন সবজি কেনাবেচা হয়ে থাকে। ট্রাকে লোড দিয়ে ঢাকায় সবজি যাচ্ছে। বগুড়ার কৃষকরা যেন লাভবান হয় সেদিকে খেয়াল রেখে সবজি বাজার গড়ে উঠেছে। প্রতিদিন গড়ে অর্ধশত ট্রাকে করে সবজি ঢাকায় যাচ্ছে।

সবজি চাষী মুকুল হোসেন বলেন, প্রতি বছর বিভিন্ন জাতের আগাম সবজি চাষ করে থাকেন। আবহাওয়া অনুকুল থাকায় এবছর ৩বিঘা জমিতে সবজি চাষ করে লাভবান হয়েছেন। শীতকালিন সবজি অল্প কিছু বাজারে বিক্রি করা হয়েছে।

বগুড়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. মতলুবর রহমান জানান, এ বছর বগুড়ায় শীতকালিন আগাম সবজি চাষ হয়েছে ৪ হাজার ৪০০ হেক্টর জমিতে। যা থেকে প্রায় ৭৫ হাজার মেট্রিকটন ফলন পাওয়া যাবে। আবহাওয়াগত কারণে বগুড়ায় সবজির ভালো উৎপাদন হয়ে থাকে। এবছরও ভালো সবজি চাষ হওয়ায় উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

পিএনএস/সোহান

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন