ছেঁড়া টাকার ব্যাখ্যা দিল কেন্দ্রীয় ব্যাংক

  



পিএনএস ডেস্ক: বগুড়ায় ময়লার ভাগাড়ে পাওয়া এক ট্রাক কুচি কুচি ছেঁড়া টাকা নিয়ে জনমনে নানা বিভ্রান্তি ও প্রশ্ন উঠেছে। এটি দূর করতে এবার ব্যাখ্যা দিল কেন্দ্রীয় ব্যাংক। বুধবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ ব্যাখ্যা দিয়েছে।

বাতিলকৃত নোটের ক্ষুদ্র ক্ষুদ্র টুকরা (শ্রেডেড ও পাঞ্চড) আবর্জনা হিসেবে স্থানীয় সিটি কর্পোরেশন/পৌরসভার মাধ্যমে অপসারণ নিয়ে জনমনে সৃষ্ট বিভ্রান্তিতে বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক বলছে, পরিবেশ দূষণ রোধকল্পে বাংলাদেশ ব্যাংক বাতিল নোট পুড়িয়ে ধ্বংসকরণের কাজ সীমিত করে তা বিনষ্টকরণে শ্রেডেড পদ্ধতি (ক্ষুদ্র ক্ষুদ্র টুকরায় পরিণত করা) অনুসরণ করছে।

বাতিলকৃত নোটের শ্রেডেড ও পাঞ্চডকৃত ক্ষুদ্র ক্ষুদ্র টুকরা আবর্জনা হিসেবে স্থানীয় সিটি কর্পোরেশন/পৌরসভার মাধ্যমে অপসারণের সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংক কর্তৃক গৃহীত হয়। যা গত ৩০ মে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে সর্বসাধারণকে জানাতে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়াকে অনুরোধ জানানো হয়েছিল।

ওই সিদ্ধান্ত অনুযায়ী, বাংলাদেশ ব্যাংক থেকে বাতিলকৃত নোটের ক্ষুদ্র ক্ষুদ্র শ্রেডেড টুকরা সিটি কর্পোরেশন/পৌরসভার ময়লা ফেলার জন্য নির্ধারিত স্থানে তাদের (সিটি কর্পোরেশন/পৌরসভার) নিজস্ব ব্যবস্থাপনায় ফেলার কথা।

কিন্তু গত ২৪ সেপ্টেম্বর বগুড়া পৌরসভার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী কর্তৃক বাংলাদেশ ব্যাংক বগুড়া অফিসের বাতিলকৃত নোটের ক্ষুদ্র ক্ষুদ্র শ্রেডেড টুকরা পৌরসভার আবর্জনা ফেলার নির্ধারিত স্থানে না ফেলে অন্যত্র ফেলা হয়। যা বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় বিভিন্নভাবে উপস্থাপন করা হয়েছে।

এতে করে জনমনে বিভ্রান্তির সৃষ্টির পাশাপাশি নানারূপ প্রশ্ন উঠেছে। এ প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, টেলিভিশন চ্যানেলে প্রদর্শিত ও বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত শ্রেডেড নোটের টুকরাসমূহ বাতিলকৃত নোটের ক্ষুদ্র ক্ষুদ্র টুকরা। এ সকল ক্ষুদ্র শ্রেডেড টুকরার কোনোরূপ ব্যবহারিক কিংবা বিনিময়মূল্য নেই বিধায় এ নিয়ে সাধারণ জনগণকে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ জানানো যাচ্ছে।

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech