আজ রাজেশ খান্নার মৃত্যুবার্ষিকী

  

পিএনএস ডেস্ক : বলিউডে এখন সুপারস্টারের ছড়াছড়ি। কিন্তু এই শব্দটি যার জন্য প্রথম সর্বজনীনভাবে ব্যবহৃত হতে শুরু করে তিনি রাজেশ খান্না। ২০১২ সালের এই দিনে লাখো ভক্ত-অনুরাগীকে ছেড়ে পরপারে পাড়ি জমান তিনি। আজ বলিউডের প্রথম সুপারস্টার রাজেশ খান্নার ষষ্ঠতম মৃত্যুবার্ষিকী।

বর্ণাঢ্য চলচ্চিত্র ক্যারিয়ারে 'আরাধনা', 'খামোশি', 'দো রাস্তে', 'সফর', 'কাটি পতং', 'সাচ্চা ঝুটা', 'আনন্দ', 'অমর প্রেম', 'দাগ', 'অবতার' এর মতো ছবি উপহার দিয়েছেন তিনি। ১৯৬৯ থেকে ১৯৭১ মাত্র তিন বছরে টানা ১৫টি হিট ছবি উপহার দিয়ে রেকর্ড গড়েছিলেন বলিউডের সত্যিকারের এ সুপারস্টার যে রেকর্ড এখনো কেউ ভাঙতে পারেনি।

১৯৬৬ সালে 'আখিরি খত' ছবির মাধ্যমে বড় পর্দায় অভিষেকের পর মোট ১৯৮ ছবিতে অভিনয় করেছেন ষাট ও সত্তরের দশকে তুমুল জনপ্রিয় এ অভিনেতা। জাদুকরী অভিনয়ের জন্য তিনবার পেয়েছেন ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড। নায়ক হিসেবে সবচেয়ে বেশি ছবিতে অভিনয়ের জন্য ১৯৯১ সালে বিশেষ ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডও পান তিনি। ২০০৫ সালে ফিল্মফেয়ার তাকে আজীবন সম্মাননায় ভূষিত করে।

১৯৭০ থেকে ১৯৮৭ পর্যন্ত ভারতীয় অভিনেতাদের মধ্যে রাজেশ খান্নাই সবচেয়ে বেশি পারিশ্রমিক পেতেন। ভারতীয় চলচ্চিত্রে অবদানের জন্য ২০১৩ সালে মরণোত্তর পদ্মভূষণ পুরস্কারে ভূষিত হন কিংবদন্তী এ অভিনেতা।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech