ইফতার শেষে ক্লান্তি দূরে রাখতে যা করবেন

  

পিএনএস ডেস্ক:সারাদিন রোজা রাখার পর ইফতার শেষে ক্লান্তি যেন ঘিরে ধরে। ইফতারের পর থেকে রাতের খাবারের সময় পর্যন্ত ক্লান্তির জন্য অনেক কাজই করা যায় না। তবে যাদের বাধ্য হয়ে কাজ চালিয়ে যেতে হয় তারা কিন্তু বোঝেন এর যন্ত্রণা। তবে খুব সহজেই ইফতারের পরের এই ক্লান্তি দূরে রাখতে পারবেন। দারুণ কিছু কৌশল জেনে নিন আজকে।

১) একসাথে অনেক খাবার নয়
ইফতারের পর খুব বেশি ক্লান্ত বোধ করার অন্যতম কারণ হচ্ছে ইফতারে এক সাথে অনেক খেয়ে পেট ভারী করে ফেলা। এই কাজটি করবেন না। এতে শরীর একেবারেই ভেঙে পড়ে। অল্প করে খান, একটু পর পর খান। দেখবেন শরীরে আগের মতো ক্লান্তি বোধ হচ্ছে না।

২) প্রচুর পানি পান করুন
শরীরে ক্লান্তি ভর করার আরেকটি বড় কারণ হচ্ছে পানিশূন্য হয়ে পড়া। ইফতারে সকলেই এত ভাজা পোড়া ও ভারী খাবার খাই যে পানি খেতে পারি না। তাই সারাদিন শেষে প্রথমেই প্রচুর পানি পান করা প্রয়োজন কিন্ত তাও অল্প অল্প করে। এবং ইফতারের ভাজাপোড়া কমিয়ে পানীয় এবং ফলমূল বেশি রাখুন, দেখবেন ক্লান্তি আসবে না।

৩) চা বা কফি
সারাদিন শেষে একটু চা বা কফি পান করে নিতে পারেন শরীরের ক্লান্তি দূর করার জন্য। কারণ ক্যাফেইন আপনাকে সজাগ রাখে। তবে লক্ষ্য রাখবেন চা/কফি যেনো কড়া না হয়ে যায় এবং অবশ্যই পরিমাণে অল্প হয়।

৪) বাইরে একটু হেঁটে আসুন
ইফতারের পর সকলেই খাবার খেয়ে বিছানায় শুয়ে পড়বেন ন। এতে ক্লান্তি কমে না বরং বাড়ে। তাই ইফতারের পর একটু বাইরে হেঁটে আসুন, অন্তত ১০ মিনিটে জন্য। বাইরের বাতাসে অনেকটাই ক্লান্তি দূর হবে, সেই সাথে খাবার হজমও ভাল করে হবে।

৫) নামাজ পড়ুন
নামাজ হচ্ছে সব থেকে ভাল ব্যায়াম। ইফতারের পর ক্লান্তি দূর করার খুব ভালো উপায় হচ্ছে নামাজ পড়ে নেয়া। যারা ইফতারে খেজুর মুখে দিয়ে নামাজ পড়ে নেন তারা অন্যদের তুলনায় কম ক্লান্ত থাকেন। যদি এই কাজটি নাও করতে পারেন, তাহলে ইফতার শেষেই নামাজ পড়ে নিন। ক্লান্তি দূর হয়ে যাবে।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech