ফের ইসরাইল-ভারতের অস্ত্রচুক্তি

  

পিএনএস ডেস্ক: ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ভারতের পক্ষ থেকে বাতিল করে দেয়া ৫০ কোটি ডলারের অস্ত্রচুক্তি পুনরুজ্জীবিত করা হয়েছে।

তিনি দাবি করেন, তার সঙ্গে থাকা ইসরাইলি সামরিক কর্মকর্তারা ভারতীয় সামরিক কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে এই ‘সাফল্য’ পেয়েছেন।

প্রায় এক মাস আগে ভারত ঘোষণা করে, দেশটি ইসরাইলের কাছ থেকে ট্যাংক-বিধ্বংসী ৮,০০০ ‘স্পাইক’ ক্ষেপণাস্ত্র কেনার চুক্তি বাতিল করছে। ইসরাইলের ‘রাফায়েল’ কোম্পানির তৈরি ওই ক্ষেপণাস্ত্রের পরিবর্তে দেশীয় প্রযুক্তিতে বিকল্প ক্ষেপণাস্ত্র ‘নাগ’ উৎপাদনে মনযোগী হবে নয়াদিল্লি।

কিন্তু ভারত সফররত নেতানিয়াহু বুধবার এক ভিডিও বার্তায় বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদী সঙ্গে সাক্ষাতে ভারত সরকার তাকে জানিয়েছে যে, স্পাইক কেনার চুক্তি আবার সক্রিয় করতে রাজি হয়েছে নয়াদিল্লি। তিনি আরো বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ চুক্তি এবং এরপর আরো অনেক চুক্তি সই হবে।

এই চুক্তি সম্পর্কে বিস্তারিত আর কিছু জানা যায়নি। তবে ইসরাইলি গণমাধ্যম খবর দিয়েছে, চুক্তির মূল্য অর্ধেকে নেমে আসবে।

গত রোববার থেকে পাঁচদিনের ভারত সফর শুরু করেন ইহুদিবাদী প্রধানমন্ত্রী নেতানিয়াহু। তার এ সফরের বিরুদ্ধে ভারতজুড়ে ব্যাপক প্রতিবাদ বিক্ষোভ হয়েছে। ইসরাইলি প্রধানমন্ত্রীর সঙ্গে সফরসঙ্গী হিসেবে রয়েছে রাফায়েল কোম্পানির সিইও মেজর জেনারেল ইয়োয়াভ হার ইভেন এবং আরো দু’জন পদস্থ সেনা কর্মকর্তা।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech