‘জিন্নাহকে প্রধানমন্ত্রী করা হলে ভারত ভাগ হতো না’

  

পিএনএস ডেস্ক: জওহরলাল নেহরুর পরিবর্তে মোহাম্মদ আলী জিন্নাহকে প্রধানমন্ত্রিত্ব দেয়া হলে ভারত কখনও ভাগ হতো না বলে মন্তব্য কেরেছেন তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাইলামা।

গোয়া ইন্সটিটিউট অব ম্যানেজমেন্টে শিক্ষার্থীদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে এমন মন্তব্য করেছেন দালাইলামা। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

দালাইলামা বলেন, মহাত্মা গান্ধী জিন্নাহকে প্রধানমন্ত্রিত্ব দিতে চেয়েছিলেন। কিন্তু নেহরু তাতে বাধ সাধেন। তিনি খুব আত্মকেন্দ্রিক ছিলেন। নেহরু বলেন- আমি প্রধানমন্ত্রী হতে চাই।

শিক্ষার্থীদের এক প্রশ্নের জবাবে দালাইলামা বলেন, যদি মোহাম্মদ আলী জিন্নাহকে প্রধানমন্ত্রিত্ব দেয়া হতো তা হলে ভারত-পাকিস্তান এক থাকতো। যদিও পণ্ডিত নেহরু খুবই অভিজ্ঞ। কিন্তু ভুল তো হয়ই।

একজন শিক্ষার্থী দালাইলামাকে জিজ্ঞাসা করেছিলেন, কিভাবে বুঝবো যে একজন সঠিক সিদ্ধান্ত নিয়েছেন এবং ভুল সিদ্ধান্ত এড়ানো উপায় কি? দালাইলামা তখন নেহরুর উদাহরণ দিয়ে ব্যাখ্যা করেন- “ভুল তো হতেই পারে।”

উল্লেখ্য, ধর্মের ভিত্তিতে ১৯৪৭ সালে ভারত-পাকিস্তান ভাগ হয়। তখন সাম্প্রদায়িক হামলায় ভারত ও পাকিস্তান উভয় দেশে বহু মানুষ মারা যায়। আর উদ্বাস্তু হয় লাখো মানুষ।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech