‘সীমান্তে দেয়াল নির্মাণ নিয়ে প্রয়োজনে জরুরি অবস্থা জারি’

  15-02-2019 11:34AM

পিএনএস ডেস্ক : মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য তহবিল সংগ্রহের জন্য জরুরি অবস্থা ঘোষণা করতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) মেক্সিকো সীমান্ত পরিদর্শনে গিয়ে তিনি এ হুমকি দেন।

হোয়াইট হাউসের পক্ষ থেকে এই বিবৃতি দেন বলে মার্কিন বার্তা সংস্থা থমসন রয়টার্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনে আরো বলা হয়েছে, প্রেসিডেন্টের এই পদক্ষেপ হবে সাংবিধানিক ক্ষমতার প্রশ্নে কংগ্রেসের সঙ্গে যুদ্ধে ডুবে যাওয়ার শামিল।

মার্কিন প্রেসিডেন্টের এই ‘নীতিহীন আইন’ ‘ক্ষমতার সর্বনাশা অপব্যবহার’ বলে সমালোচনা করেছেন কংগ্রেসের জ্যেষ্ঠ ডেমোক্র্যাট সদস্যরা।

এর আগে সীমান্তে দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দ ছাড়াই ডেমোক্র্যাটদের প্রস্তাব মেনে তিন সপ্তাহের জন্য ‘শাটডাউন’ বা আংশিক অচলাবস্থা থেকে সরে আসার ঘোষণা দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। যার মধ্য দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে বেশি সময় ধরে চলা অচলাবস্থার অবসান হয়।

তবে তার দাবি না মানলে আবারো শাটডাউন শুরু হতে পারে বলে সতর্ক করেছিলেন তিনি। নতুন তহবিল অনুমোদন দেওয়ায় আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সরকার চালু থাকবে। এর আগেই নতুন সমঝোতা করতে হবে।

হোয়াইট হাউসের ভারপ্রাপ্ত চিফ অব স্টাফ মিক মুলাভিঞ্চি বলেন, সাময়িকভাবে শাটডাউন কাটাতে প্রেসিডেন্ট ট্রাম্প সম্মত হয়েছেন। তবে প্রেসিডেন্ট সীমান্ত নিরাপত্তায় কাজ করে যাবেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন