গোবরলেপা গাড়ি

  


পিএনএস ডেস্ক: গাড়িতে বসে গরম লাগলে সেটাকে গোবর লেপে দিতে হবে—এমন চিন্তা অনেকের মাথায়ই আসার কথা নয়। তবে ভারতের এক গৃহিণী ঠিক সেটাই করেছেন। সেজাল শাহ নামের ওই গৃহিণীর দাবি, এতে তাঁর গাড়ি শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র ছাড়াই ঠান্ডা থাকে। সেজাল ভারতের গুজরাট রাজ্যের আহমেদাবাদের বাসিন্দা।

সেজালের গোবরলেপা গাড়িটি এখন অনলাইন দুনিয়ায় আলোড়ন সৃষ্টি করেছে। সেজালের দাবি, তাঁর গাড়িটি বৈশ্বিক উষ্ণায়ন রোধে ভূমিকা রাখছে।

গ্রামীণ ভারতে বাড়ির দেয়াল ও ছাদে গোবর লেপা একটি সাধারণ ঘটনা। সেজাল বলেন, ঘরের দেয়ালে ও ছাদে গোবর লেপার ফলে ঘর গরমের সময় শীতল আর শীতের সময় উষ্ণ থাকে। গোবর লেপে তাপমাত্রা নিয়ন্ত্রণের ধারণা তিনি সেখান থেকেই পেয়েছেন।

সেজাল তাঁর টয়োটা আল্টিস মডেলের গাড়িটির পুরোটা জুড়ে গোবর লেপেছেন। এর প্রান্তজুড়ে লাল-সাদা রঙে আলপনা করা হয়েছে। এই গাড়ির ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করার পরপরই তা ছড়িয়ে পড়ে।

সেজাল বলেন, তিনি শীতাপনিয়ন্ত্রণ যন্ত্র বন্ধ রেখে গাড়ি চালান। গোবর লেপার ফলে তাঁর গাড়ির তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকে। শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র ব্যবহার না করার ফলে তাঁর গাড়ি থেকে ক্ষতিকর গ্যাস কম নির্গমন হচ্ছে বলেও দাবি করেন এই গৃহিণী। -এনডিটিভি

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech