অবিশ্বাস আর আস্থাহীনতার রাজনীতি আমাদের কাবু করছে

  11-11-2018 02:56PM

পিএনএস (মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রধান) : রাজনীতি কত সুন্দর একটি শব্দ। মনটা টানে খুব। রাজনীতির রাজার নীতির কারণে মনে এই ব্যাকুলতা। অথচ হালের রাজনীতি মানুষকে ভাবনায় ফেলে দিয়েছে। রাজনীতির স্বাভাবিক সৌন্দর্য ও ত্যাগের বিষয়টি বহমান না থাকায় এ অবস্থা।

জন-গণকল্যাণে মানুষ আগে রাজনীতি করতেন। মানুষের সমস্যা ও দুঃখের সময় তারা পাশে দাঁড়াতেন। যা পারতেন নিজ থেকে করতেন। সমস্যা বড় হলে অন্যদের সহযোগিতা এনে আর্তমানবতার ডাকে সাড়া দিতেন। মন-মানসিকতায় তারা অনেক বড় ও উদার ছিলেন।

ত্যাগের রাজনীতির কত উদাহরণ আমাদের সমাজে বিদ্যমান। বনেদি পরিবারের রাজনৈতিকরা নিজের গোলার ধান বিলিয়ে দেওয়ার নজির ছিল স্বাধীনতা-পরবর্তী সময়ে। জমি বিক্রি করে দল চালাতেন অনেক নেতা। মানুষের পাশে দাঁড়াতে গিয়ে অনেকে ভুলে যেতেন নিজের পরিবারের প্রয়োজনটা। পকেটের সব বিলিয়ে অনেক সময় বাড়ি ফিরে বিব্রতকর অবস্থায় পড়তেন।

অনেক রাজনীতিককে দেখা গেছে, ঘরে থাকা স্বল্প চাল-ডাল অসহায়দের মাঝে ভাগ করে নিতে। দেখা গেছে জেলে যাওয়া নেতা-কর্মীদের বাসার খরচ চালাতে। জেলে গিয়ে নিশ্চিত থাকার কারণে নেতা-কর্মীরা রাজপথে নামতে ভয় পেতেন না। জেলখানায় তারা যেন ভালো থাকেন, একটি দল সে কাজটা নাকি আজও করে যাচ্ছে।

মানুষের কল্যাণে যারা রাজনীতি করেন, সে সংখ্যা আমাদের সমাজে আশঙ্কাজনক হারে হ্রাস পেয়েছে। উল্টো রাজনীতিক দলের খাতায় নাম লিখে জনগণের কাবিখা, খাবিকাসহ ফকিরের থলের চাল খাওয়ার প্রতিযোগিতায় নেমেছে। ফলে ১০ টাকা কেজির চাল আজ চোরাইপথে বিক্রি হচ্ছে। চাল আটক হওয়ার খবর আসছে মিডিয়ায়।
হালে যারা রাজনীতি করেন, তাদের অধিকাংশেনর মধ্যে মানব সেবার গুণাবলি খুব একটা নেই। জনসেবার নামে চাপাবাজি আর গলাবাজিই লক্ষণীয়। গণমানুষের দুঃখে দুঃখি রাজনৈতিক নেতা হালে খুঁজে পাওয়া কঠিন। তারা যতটা বলেন, এর সিকি ভাগও যদি জনকল্যাণে করতেন; তাহলে দেশের মানুষ এতটা কষ্টে থাকত না।

আমরা আজ জাতীয় পর্যায়ে দেখছি, রাজনীতিকরা এককে অপরকে বিশ্বাস করেন না। একে অপরের কথায় আস্থা রাখতে পারছেন না। অথচ তারাই কথায়-কাজে আদর্শ অবস্থানে থাকার কথা। দুঃখজনক হলেও সত্য, যারা আমাদের আদর্শ হওয়ার কথা, তারাই একে-অপরকে বিশ্বাস করেন না। মহান আল্লাহ আমাদের রাজনীতিকদের হেদায়েত দান করুন, আমিন।

লেখক : বিশেষ প্রতিনিধি- পিএনএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন