'প্রাথমিক শিক্ষাক্রমে তথ্য প্রযুক্তি শিক্ষা অন্তর্ভুক্ত করা হবে'

  

পিএনএস ডেস্ক : ডাক, টেলি যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, সরকার আগামি দুই বছরের মধ্যে প্রাথমিক শিক্ষাক্রমে তথ্য প্রযুক্তি শিক্ষা অন্তর্ভুক্ত করতে যাচ্ছে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং ইয়ং বাংলা, সিআরআই আয়োজিত জাতীয় শিশু কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মশালার দ্বিতীয় দিনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি আজ একথা বলেন।

সারাদেশে বাছাইকৃত ১৮০টি শেখ রাসেল ডিজিটাল ল্যাবকে ট্রেনিং প্রদান এবং প্রতিযোগিতার কেন্দ্র হিসেবে নির্বাচিত করা হয়েছে। এই সব ল্যাবের একজন করে আইসিটি শিক্ষক ও ইয়াং বাংলা কর্তৃক প্রদত্ত ল্যাব কোর্ডিনেটরকে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

মন্ত্রী শিশুদের স্ক্র্যাচের মাধ্যমে প্রোগ্রামিং শিখানোর ক্ষেত্রে ব্যাপক উৎসাহ প্রদান করেন এবং স্কুলের আইসিটি শিক্ষক এবং ল্যাব কোঅর্ডিনেটর এবং স্কুলের শিশুরা যাতে ভাল ভাবে প্রোগ্রামিং করতে পারে সেই ব্যাপারে গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, ২০০৮ সালে ইন্টারনেট ব্যাবহারকারীর সংখ্যা ছিল আট লাখ। ২০১৮ সালে দশ বছরের ব্যাবধানে এ সংখ্যা সাড়ে আট কোটিতে উন্নীত হয়েছে ।

মোস্তাফা জব্বার বলেন, ২০০৯ সালে চার কোটি ৪৬ লাখ লোক মোবাইলে যুক্ত হয়েছিল। ২০১৮ সালে সেই সংখ্যা বেড়ে ১৫ কোটিতে উন্নীত হয়েছে। ’৭২ সালে মাথা পিছু আয় ছিল ৭০ ডলার, ২০০৮ সালে ছিল ৮৫০ কোটি ডলার, ২০১৮ সালে মাথা পিছু আয় বেড়ে ১,৭০০ ডলার হয়েছে। বর্তমানে শিক্ষার হার শতকরা ৭২ ভাগে উন্নীত হয়েছে।

পিএনএস/জে এ /মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech