মেসেঞ্জারে এবার এলো তাক লাগানো নতুন ফিচার

  26-01-2024 03:51PM

পিএনএস ডেস্ক : ফেসবুক মেসেঞ্জারের জন্য বহুল আকাঙ্ক্ষিত এক সুবিধা নিয়ে এসেছে মেটা। তা হলো এখন থেকে মেসেঞ্জারে কাউকে পাঠানো মেসেজ সম্পাদনা বা এডিট করা যাবে।

নতুন এই আপডেট আসার ফলে মেসেজ পাঠানোর ১৫ মিনিটের ভেতর সেটাকে এডিট করা যায়।

মেসেঞ্জারের কোনো ‘সেন্ট' বা পাঠানো মেসেজ এডিট করতে হলে সেন্ড করা বার্তার ওপর চাপ দিতে হবে। এটা মোবাইল অ্যাপের ক্ষেত্রে প্রযোজ্য। ওয়েবে এখনও এই ফিচারটি অ্যাড করা হয়নি।

অপশনগুলোর ভেতর ‘more’ এ ক্লিক করে সেখান থেকে ‘edit’ এ ক্লিক করতে হবে। ‘Forward’, ‘Bump’, ‘Remove’ এর মতো অপশনের সঙ্গে এটিও দেখতে পাবেন।

এই ‘Edit’ অপশন শুধু ১৫ মিনিটের মধ্যে পাঠানো মেসেজের ক্ষেত্রে প্রযোজ্য হবে। ১৫ মিনিটের সময়সীমা পার হয়ে বেশি হয়ে গেলে মেসেজ আর এডিট করা যাবে না। সেক্ষেত্রে আনসেন্ড করে নতুন করে মেসেজ পাঠানো যেতে পারে।

এ বিষয়ে মেটা জানিয়েছে, ব্যবহারকারীরা এডিট করা মেসেজ ‘রিপোর্ট’ করতে পারবেন। অর্থাৎ কোনো নেতিবাচক মেসেজ পাঠিয়ে পরে সেটা এডিট করলেও তা রিপোর্টযোগ্য এবং মেটা কর্তৃপক্ষ এডিট হওয়ার আগের মেসেজও দেখে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে। পাশাপাশি, সম্প্রতি এনক্রিপ্টেড চ্যাট চালুরও ঘোষণা দিয়েছে মেসেঞ্জার।

মেটার ভাষ্যমতে, ‘এন্ড টু এন্ড এনক্রিপশন’ এর মাধ্যমে বার্তা ও কলের বিস্তারিত তথ্য শুধু প্রেরক ও প্রাপক দেখতে পাবেন, এমনকি মেটার কাছেও তা দৃশ্যমান হবে না।

পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন