স্মার্টফোন ছাড়া এক মাস থাকতে পারলেই ১১ লাখ টাকা!

  19-02-2024 04:38PM

পিএনএস ডেস্ক: স্মার্টফোনের আসক্তি অ্যালকোহলের আসক্তির পর্যায়ে চলে যাচ্ছে। তাই মানুষকে স্মার্টফোন থেকে দূরে থাকার চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে আইসল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান সিগিস ডেইরি।

প্রযুক্তির এই যুগে স্মার্টফোন ছাড়া একটি দিনও ভাবা যায় না। আর তাই এই কঠিন কাজটি করার জন্য পুরস্কার পর্যন্ত ঘোষণা করেছিল একটি মার্কিন প্রতিষ্ঠান। ‘সিগিস ডেইরি’ নামের ওই প্রতিষ্ঠানটি ঘোষণা দিয়েছিল যারা এক মাস স্মার্টফোন থেকে দূরে থাকতে পারবেন তাদের ১০ হাজার ডলার পুরস্কার দেবে প্রতিষ্ঠানটি, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১১ লাখ টাকা।

সিগিস ডেইরি আইসল্যান্ডিকভিত্তিক প্রতিষ্ঠান। এরা দই তৈরি করে থাকে। মানুষের স্মার্টফোন আসক্তি দূর করার লক্ষ্যে প্রতিষ্ঠানটি সম্প্রতি ‘ডিজিটাল ডিটক্স’ নামে একটি প্রতিযোগিতার ঘোষণা দেয়।

জনপ্রিয় ‘ড্রাই জানুয়ারি’ আইডিয়া থেকে অনুপ্রাণিত হয়ে সিগিস এই উদ্যোগ হাতে নিয়েছিল। সিগিস ডেইরির ওয়েবসাইটে বলা হয়েছে, এখন একজন ব্যক্তি প্রতিদিন গড়ে ৫ দশমিক ৪ ঘণ্টা স্মার্টফোন ব্যবহার করে। যা বর্তমান সময়ের সবচেয়ে বড় আসক্তি।

তারা আবার স্বাভাবিক ও সহজ সরল জীবন যাপনের প্রতি আকর্ষণ বাড়াতে এই পদক্ষেপ হাতে নিয়েছে। এজন্য তাদের স্মার্টফোনটি এক মাসের জন্য বাক্স বন্দি করে রাখতে হবে।

এ প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের টানা ৩০ দিন স্মার্টফোন থেকে দূরে থাকতে হবে। যারা এই প্রায় অসাধ্য কর্মটি সাধন করতে পারবেন, তাদের মধ্য থেকে ভাগ্যবান ১০ জনকে ১০ হাজার ডলারসহ অন্যান্য পুরস্কার দেওয়া হবে।

প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়েছে, স্মার্টফোনের আসক্তি অ্যালকোহলের আসক্তির পর্যায়ে চলে যাচ্ছে। আমরা তাই মানুষকে স্মার্টফোন থেকে দূরে থাকার চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছি। আশা করি এতে মানুষ একটি স্বাস্থ্যকর অভ্যাসের মাধ্যমে নতুন বছর শুরু করতে পারবে।

সিগিজ ডেইরি জানিয়েছে, পুরস্কার হিসেবে ভাগ্যবান ১০ জন পাবেন নগদ ১০ হাজার ডলার, একটি স্মার্টফোন লকবক্স, একটি উন্নতমানের পুরনো ফ্যাশনের ফ্লিপ ফোন, এক মাসের প্রিপেইড সিম কার্ড ও ৩ মাসের সমমূল্যের সিগির দই।

তবে প্রতিযোগিতাটি সারা বিশ্বের জন্য উন্মুক্ত নয়। শুধু আমেরিকার কলম্বিয়াসহ আশপাশের ৫০টি অঙ্গরাজ্যের বাসিন্দারা এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন, যাদের বয়স ১৮ বছর বা তার বেশি।

গত ৩১ জানুয়ারি পর্যন্ত প্রতিযোগিরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণের ফরম জমা দিতে পরেছেন। এখন ফলাফলের অপেক্ষায় রয়েছেন। সিগিস ডেইরি জানিয়েছে, খুব শিগগিরই ইমেইলের মাধ্যমে বিজয়ীদের ফলাফল জানানো হবে।

পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন