লাইভে নারী সাংবাদিকের সঙ্গে সৌদির পুরুষ রোবটের কাণ্ড, ভিডিও ভাইরাল

  08-03-2024 02:00PM



পিএনএস ডেস্ক: প্রদর্শনীর প্রথম দিনেই এক নারী সাংবাদিকের স্পর্শকাতর স্থানে হাত দিয়ে চরম বিতর্ক সৃষ্টি করেছে সৌদি আরবের তৈরি পুরুষ রোবট। মধ্যপ্রাচ্যের ধনী দেশটি নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে এ রোবট তৈরি করেছে। রোবটটিকে সোমবার প্রথমবারের মতো প্রদর্শনীতে আনা হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে সয়লাব ভিডিওতে দেখা যায়, ঐ নারী সাংবাদিক রোবটটির সামনে দাঁড়িয়ে লাইভ করছেন। এমন সময় হঠাৎ করে রোবটটির হাত আপনা আপনি উপরের দিকে ওঠে গিয়ে ঐ সাংবাদিকের শরীর স্পর্শ করে। এতে ঐ সাংবাদিক হকচকিয়ে ওঠেন।

ভিডিওটি সামাজিক মাধ্যমে সয়লাব হলে বিতর্কের সৃষ্টি হয়। কেউ কেউ বলছেন, রোবটটি তৈরির সময় কারিগরি ত্রুটি ছিল।

নেটিজেনদের অনেকে আবার এ নিয়ে রশিকতাও করেছেন। একজন এক্স ব্যবহারকারী রোবটটিকে ‘অসচ্চরিত্র ব্যক্তি’ হিসেবে অভিহিত করেছেন। আরেকজন বলেছেন, এটি একটি ‘চরিত্রহীন’ রোবট। আরেকজন জানতে চেয়েছেন, ‘এই রোবটকে প্রদর্শনীর জন্য কে প্রশিক্ষণ দিয়েছে।’ তবে অনেকে আবার রোবটটির পক্ষও নিয়েছেন। তারা বলেছেন, কারিগরি ত্রুটির কারণেই এমন বিভ্রাট হয়েছে।

অনেকে অবশ্য সন্দেহ করছেন রোবটটি যিনি পরিচালনা করছিলেন তিনি হয়তো ইচ্ছাকৃতভাবে এমনটি করেছেন।

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এইআই জগতে অন্যান্যদের সঙ্গে সমান তালে পাল্লা দিতে কাজ করছে সৌদি আরব। এর অংশ হিসেবেই মোহাম্মদ নামের এ রোবটটি তৈরি করে দেশটি।

প্রদর্শনীতে রোবটটি নিজের পরিচয় দিয়ে বলে, আমি মোহাম্মদ, পুরুষের শারীরিক গঠনের প্রথম রোবট। আমাকে তৈরি করা হয়েছে সৌদি আরবে। কৃত্রিম বুদ্ধিমত্তা জগতে আমাদের অর্জন প্রদর্শনের জন্য জাতীয় প্রকল্পের অংশ হিসেবে আমাকে তৈরি করা হয়েছে।

সূত্র: এনডিটিভি


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন