নগরে এবার উড়বে 'ফ্লাইং কার'!

  09-05-2018 02:59PM

পিএনএস ডেস্ক : সড়ক ও মহাসড়কে ট্রাফিক জ্যামের ভোগান্তি? মুক্তি পাবেন অচিরেই। বিশ্বের বিভিন্ন দেশে কয়েক বছরের মধ্যে 'ফ্লাইং কার' উড়তে দেখা যাবে। এই লক্ষ্য পুরণে এগিয়ে এসেছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা ও উবার টেকনোলজি। জানা গেছে, সম্প্রতি দুই সংস্থার মধ্যে ড্রোন সংক্রান্ত নতুন চুক্তি সম্পাদিত হয়েছে।

গত বছর ওই দুই সংস্থার মধ্যে ড্রোন সংক্রান্ত চুক্তি সম্পাদিত হয়। আর এবার দুটি সংস্থা করেছে নতুন একটি চুক্তি। চুক্তি অনুযায়ী, বিশ্বজুড়ে বিভিন্ন শহরে ফ্লাইং কার উড়াতে নাসার সঙ্গে তথ্য শেয়ার করবে উবার।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত হয়েছে উবার 'এলিভেট কনফারেন্স। জানা গেছে, ফ্লাইং কার নির্মাণকারী প্রতিষ্ঠান ও ব্যাটারি সংস্থার সঙ্গে কথাবার্তা চলছে উবারের। বছর কয়েক পরে উবার অ্যাপ থেকে ফ্লাইং ট্যাক্সি বুকিং করা যাবে।

এ বিষয়ে নাসার অ্যাসোসিয়েট অ্যাডমিনিষ্ট্রেটর জাইওন শিন বলেছেন, স্মার্টফোনের মতোই এই ফ্লাইং কার সাধারণ মানুষের জীবন বদলে দেবে।

জানা গেছে, এই ইলেকট্রিক ফ্লাইং কার ২০২০ থেকে পরীক্ষামূলকভাবে চালু করার পরিকল্পনা করেছে উবার। আর সেগুলো ২০২৩-এর মধ্যে বিশ্বের বিভিন্ন দেশে উড়ানো হবে। ইতোমধ্যে সেই গাড়ির ডিজাইনও ঠিক করা হয়েছে।

সূত্র: এনডিটিভি, ইন্ডিয়ান এক্সপ্রেস

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন