রোবট দিয়ে করোনাভাইরাসকে মোকাবেলা করবে চীন

  

পিএনএস ডেস্ক:করোনাভাইরাস রুখতে কাজ করে যাচ্ছে পুরো পৃথিবী। করোনার বিরুদ্ধে যুদ্ধ করছে বিশ্বের বিভিন্ন শক্তিশালী দেশগুলো। বিশ্বের অন্যান্য দেশ যখন কীটনাশক, স্প্রে ইত্যাদি নিয়ে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করছে, চীন তখন ভাবছে একধাপ এগিয়ে। রোবট দিয়ে এই মারণ ভাইরাসকে নষ্ট করতে পরিকল্পনা করছে চীন।

যেহেতু এশিয়া মহাদেশের অতীব শক্তিশালী রাষ্ট্র চীনেই করোনা প্রথম আঘাত হেনেছিল, তাই করোনাকে রুখে দিতে বেশ কয়েকধাপ এগিয়ে গিয়েছে তারা।

করোনা ভাইরাসের প্রকোপ কমাতে চীনে ব্যবহার করা হচ্ছে একটি রোবট। ব্লু ওশান রোবোটিক্স নামে একটি কোম্পানি এই রোবটের প্রস্তুতকারক। তবে এই রোবট করোনাভাইরাসকে নষ্ট করতে পারে কিনা, তা নিয়ে এখনও পরীক্ষা চলছে।

মূলত এই রোবটটি একটি ইউভিডি লাইট রোবট। রোবটটি জীবাণুনাশক আলোকরশ্মির সাহায্যে করোনাভাইরাসকে নষ্ট করে। এই রোবটের দাম ৬৭ হাজার মার্কিন ডলার। করোনাভাইরাস রোধের ক্ষেত্রে এই রোবট সক্রিয় ভূমিকা নেবে বলে আশাবাদী বিজ্ঞানীরা।

জানা গেছে, করোনাভাইরাসের বিরুদ্ধে এখনো সফলভাবে এই রোবটকে তেমন ব্যবহার করা হয়নি। সম্প্রতি চীনের বেশ কয়েকটি হাসপাতালে কাজ করা শুরু করেছে এই বিশেষ ইউভিডি রোবট দিয়ে।

ব্লু ওশান রোবোটিক্স কোম্পানির ভাইস প্রেসিডেন্ট সাইমন এলিসন দাবি করেন, এশিয়ার বিভিন্ন দেশেও পৌঁছে দেওয়া হয়েছে এই রোবট। এছাড়াও করোনায় প্রায় অচল হয়ে পড়া ইতালি থেকেও এই রোবটের প্রতি আগ্রহ দেখানো হয়েছে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন