নতুন জাতের বরই বল সুন্দরী

  23-02-2020 04:18PM

পিএনএস, নবাবগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের নবাবগঞ্জে শফিকুল ইসলাম চঞ্চল নামে এক চাষী নতুন জাতের বরই বল সুন্দরীর বাগান করেছে। বাগানের গাছে গাছে প্রচুর বরই ধরেছে।

উপজেলার কুশদহ ইউনিয়নের শীবপুর গ্রামের চাষী শফিকুল ইসলাম জানালেন, গত বৈশাখ মাসে তার পতিত জমির ঝোড় জঙ্গল পরিস্কার করে ৬০ শতাংশ জমিতে ৩০০ বরই গাছ রোপন করে। সে একজনকে কাশ্মিরী বরই গাছ নিয়ে আসতে বললেও ভ’ল করে ওই বল সুন্দরী বরই গাছের চারা নিয়ে এসে দেয়। প্রতি পিচ ৫৭ টাকার মূল্যের ওই চারা গুলি সে রোপনের পর পরিচর্যা করতে থাকে। এতে তার ব্যয় হয় প্রায় ৬০ হাজার টাকা। গত মাঘ মাস থেকে সে ওই বাগানের বরই বিক্রি করা শুরু করে। এ পর্যন্ত সে ১৫ মন বরই ৪ হাজার টাকা মন দরে বিক্রি ৬০ হাজার টাকা আয় করেছে। এ মৌসুমে আরও ১৫ মন বরই ওই বাগান থেকে আসার সম্ভানা রয়েছে বলে তার ধারনা। বরইগুলি দেখতে ঠিক আপেলের মত। উপরের অংশে রয়েছে হালকা সিঁদুর রং । বরই খেতে অত্যন্ত স্বুসাদু। চাষী শফিকুল জানান তাকে বরই বিক্রি করতে কোথাও নিয়ে যেতে হয়নি। ক্রেতারা এসে বাগান থেকে পাইকারী নিয়ে যাচ্ছে। বরইয়ের প্রচুর চাহিদা। বরই বিক্রি ছাড়াও সে নিজে এবারে চারা তৈরী করছে বিক্রির জন্য। তার ওই জাতের বরই বাগান আগামীবার এলাকায় অনেক বাড়তে পারে ধারনা করছে।

উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা খাদেমুল ইসলাম ও ফাত্তাউজ্জামান জানালেন নবাবগঞ্জ উপজেলা এলাকায় ইতিপূর্বে বিভিন্ন জাতের বরই বাগান হয়েছে। বল সুন্দরী জাতের এই প্রথম ওই বরইয়ের বাগান করা হয়েছে। চাষীকে সময় মত পরিচর্যা ও পরামর্শ প্রদান করা হয়েছে। বরইগুলি খুবই সুন্দর এবং বাজারে এর বেশ চাহিদা রয়েছে।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন