শুল্কছাড়ে সবচেয়ে দামী গাড়িটি কিনেছেন ব্যারিস্টার সুমন

  05-09-2024 07:19PM



পিএনএস ডেস্ক : শেখ হাসিনা সরকারের সংসদ সদস্যদের মধ্যে শুল্কমুক্ত সুবিধায় সবচেয়ে দামি গাড়িটি কিনেছিলেন যিনি কিনেছিলেন তিনি হলেন দ্বাদশ সংসদে হবিগঞ্জ-৪ আসন থেকে নির্বাচিত সৈয়দ সায়েদুল হক সুমন।

জানা গেছে, শুল্কমুক্ত সুবিধায় ৫১ জন সংসদ সদস্য গাড়ি আমদানির উদ্যোগ নিয়েছিলেন, তাদের মধ্যে ১০ জনের গাড়ি দেশে এসেছে। সরকার পতনের আগে ৬ জন গাড়ি খালাস করে নিয়েছেন। সরকার পতনের পর বাকি চারজনের গাড়ি আটকে দিয়েছে কাস্টমস।

এদের মধ্যে সবচেয়ে দামী গাড়িটি আমদানি করেছেন ব্যারিস্টার সুমন। জাপানের টয়োটা ব্র্যান্ডের ল্যান্ড ক্রুজার এফজেএ ৩০০ ডব্লিউ মডেলের গাড়িটির আমদানিমূল্য দেখানো হয়েছে ১ লাখ ১১ হাজার ডলার বা ১ কোটি ২৬ লাখ টাকা। বিলাসবহুল এ ধরণের গাড়ির শুল্কহার ৮২৬ দশমিক ৬০ শতাংশ। শুল্কসহ বাংলাদেশে এই গাড়ির দাম পড়ার কথা ১২ কোটি টাকার মতো। তবে সংসদ সদস্যদের শুল্কমুক্ত সুবিধায় আনায় তিনি ১০ কোটি টাকার মতো শুল্ক ছাড় পেয়েছেন। ফলে ১২ কোটি টাকার গাড়ি তিনি কিনতে পেরেছেন মাত্র দেড় কোটি টাকায়। সরকার পতনের আগেই গত ২০ জুন গাড়িটি খালাস করে নিয়েছেন তিনি।

এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ দামি গাড়ি এনেছেন মাগুরা-১ আসনের সাবেক সংসদ সদস্য ও ক্রিকেটার সাকিব আল হাসান। গত ৩০ জুলাই তিনি গাড়িটি খালাস করেন। তিনি গাড়ি এনেছেন সিঙ্গাপুরের টয়োটা টুশো এশিয়া প্যাসিফিক প্রাইভেট লিমিটেড থেকে। তাঁর গাড়ির ব্র্যান্ডও টয়োটা এলসি স্টেশন ওয়াগন জিআর-এস। গাড়িটির সিলিন্ডার ক্যাপাসিটি ৩ হাজার ৩৪৬।

সাকিব আল হাসানের গাড়িটির আমদানিমূল্য দেখানো হয় ১ কোটি ১৪ লাখ জাপানি ইয়েন বা ১ কোটি ৬ লাখ টাকা। এই গাড়িরও শুল্কহার ৮২৬ দশমিক ৬০ শতাংশ। গাড়িটির শুল্কায়ন মূল্য প্রায় ১ কোটি ৮ লাখ টাকা। এ হিসাবে গাড়িটির শুল্ককর আসে ৮ কোটি ৯২ লাখ টাকা। সংসদ সদস্য হিসেবে শুল্কমুক্ত সুবিধা পেয়েছেন সাকিব আল হাসান। শুধু অগ্রিম কর বাবদ ৫ লাখ ৩৯ হাজার টাকা পরিশোধ করতে হয়েছে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন