পাউবোর এপিআর কারসাজি।। টাকা দিয়ে বাড়িয়ে নেয়া হচ্ছে নম্বর।। শৃঙ্খলা পরিদপ্তরের নথি ফাইলচাপার অভিযোগ

  08-10-2024 07:08PM

পিএনএস ( মো: শাহাবুদ্দিন শিকদার) : সিনিয়র কর্মকর্তা কর্তৃক এপিআর এ মাত্র ৬০% নম্বর প্রদানের কয়েক বছর পরে আবার সেই এপিআর পরিবর্তন করে একজন অফিসারকে পূণরায় অতিরিক্ত নম্বর প্রদানের অপকৌশল করছে পাউবোর একটি চক্র। এতে এপিআর প্রক্রিয়া প্রশ্নের মুখোমুখি হচ্ছে। প্রশ্ন উঠেছে, এভাবে এপিআর এর নম্বর পরিবর্তন করার সুযোগ থাকলে অধস্তন কর্মকর্তার উপর সিনিয়র অফিসার/ সুপারভাইজারী অফিসারের নিয়ন্ত্রণ থাকবে না। এতে করে চেইন অব কমান্ড এবং শৃঙ্খলা বিনষ্ট হবে। সূত্রমতে, অল্প কিছু টাকার বিনিময়ে আলোচ্য অফিসার সুপারভাইজারী অফিসারের এপিআর এর নম্বর ছুড়ে ফেলে দিয়ে তার মন মতো এপিআর পরিবর্তন করে নিচ্ছে। আলোচিত এই অভিযুক্ত অফিসারের নাম মাহবুবে মওলা মো: মেহেদী হাসান। পিরোজপুর পওর বিভাগে কর্মরত থাকা অবস্থায় শৃঙ্খলা পরিপন্থী বিভিন্ন অনিয়মে জড়িত থাকার দায়ে বরিশাল সার্কেলের সে সময়ের তত্ত্বাবধায়ক প্রকৌশলী সাবিবুর রহমান তাকে ৬০% নম্বর প্রদানে বাধ্য হন যা সে সময়ের বরিশাল জোনের প্রধান প্রকৌশলী নুরুল ইসলাম সরকার কর্তৃক প্রত্যায়িত। উল্লেখ করা যেতে পারে যে, নুরুল ইসলাম সরকার পরবর্তীতে পাউবোর মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

সূত্রমতে, আলোচ্য অভিযুক্ত অফিসার মাহবুবে মওলা মো: মেহেদী হাসান ময়মনসিংহ ডিভিশনের এসডিই থাকাকালে বিশ্বব্যাংকের একটি প্রকল্পে অনিয়ম করায় সেই সময়ে তার বিরুদ্ধে একটি তদন্তে তিনি দোষী সাব্যস্ত হন। ওয়ামিপের সেই সময়ের পিডি জনাব আমিনুল ইসলাম ছিলেন তদন্তকারী কর্মকর্তা। সেই তদন্ত প্রতিবেদনও আলোচ্য অভিযুক্ত অফিসার ফাইলচাপা দিতে সমর্থ হন। তবে, তদন্তের কপি এখনো পাউবোর শৃঙ্খলা পরিদপ্তরের জিইয়ে রয়েছে।

অভিজ্ঞমহল মনে করেন, আলোচ্য অভিযুক্ত অফিসার এপিআর এ যে নম্বর পেয়েছেন তা পরিবর্তনের জন্য একজন পরিচালক পর্যায়ের অফিসারকে উৎকোচের বিনিময়ে ম্যানেজ করেছেন। উক্ত অফিসার এই ঘটনা তদন্তের দায়িত্বে থাকলেও তিনি পক্ষপাতমূলক আচরণ করে চলেছেন। এই তদন্ত কর্মকর্তাকে পরিবর্তন করে অন্য কোন নিরপেক্ষ অফিসারকে দিয়ে তদন্ত কমিটি গঠন করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

উক্ত অভিযুক্ত অফিসারের এহেন কর্মকান্ড খতিয়ে দেখতে পানি সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় উপদেষ্টা এবং সিনিয়র সচিবের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। এ ব্যাপারে পাউবোর মহাপরিচালক মহোদয়ের সদয় হস্তক্ষেপ কামনা করা হয়েছে।

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন