পাউবোর দুর্নীতির মূল উৎস একই স্টেশনে ৫/১০ বছর পোস্টিং নিয়ে থাকা এস.ও এবং এসডিই

  09-09-2024 01:14PM

পিএনএস ( মো: শাহাবুদ্দিন শিকদার) : পাউবোর দুর্নীতি ও অনিয়মের মূল উৎস ৫/১০ বছর একই স্টেশনে থাকা এস.ও এবং এসডিই। একই স্টেশনে থেকে তারা নিজের স্ত্রীর নামে, শ্যালকের নামে এবং অন্যান্য আত্মীয়-স্বজনের নামে পাউবোর সাব কন্ট্রাক্ট করে। যে সমস্ত কাজে পাউবোর অফিসাররা সাব কন্ট্রাক্ট করে সেগুলোর মান ধরে রাখা সম্ভব হয় না। পাউবোর যে কোন ধরনের অপকর্ম রুখতে পাউবোর বর্তমান ডিজি এবং এডিজিগণ অত্যন্ত কঠোর হলেও সদ্য গজিয়ে ওঠা বিএনপি পরিচয়ের কয়েকজন অফিসার সব সমস্যার মূল ক্রীড়নক হিসেবে আবির্ভূত হয়েছে।

দেখা গেছে, সাব কন্ট্রাক্ট করতে গিয়ে রেগুলেটর নির্মানের সময় ৬ মিটার শীট পাইলসের পরিবর্তে ৩ মিটার শীট পাইলস দিয়ে দুদকের জালে আটকা পড়ে পাউবোর ইমেজ ক্ষুন্ন করেছে। কয়েক বছর আগে, কক্সবাজারের পাশে মগনামায় বিল্ডিংয়ের প্লাস্টার দিয়ে ব্লক বানিয়ে পাউবোর টাস্কফোর্সের কাছে হাতেনাতে ধরা পড়ে কয়েকজন অফিসার সাময়িক বরখাস্ত হয়। গত বছর সাতক্ষীরায় জাহাজ বোঝাই করে চলে আসে বিল্ডিং ভাঙ্গা কনক্রিট। পরে বিভিন্ন মিডিয়ায় এগুলো প্রচার হওয়ায় মন্ত্রণালয় ও পাউবোর হস্তক্ষেপে এই পরিত্যক্ত মালামাল সরিয়ে নিতে বাধ্য হয়। দেখা গেছে, যেখানেই এই ধরনের অপকর্ম হয় সেখানেই দীর্ঘদিন একই স্টেশনে পোস্টিংয়ে থাকা লোকজন এই ঘটনার সাথে জড়িত থাকে।

দেখা গেছে, কোন কোন ডিভিশনে কোন কোন কাজ ৩/৪ বার হাতবদল হয়ে থাকে। এই হাতবদলের কারণে ৩/৪ পক্ষ লাভ করায় শেষে বাস্তবায়নকারী সাব কন্ট্রাক্টর ব্যাপক অনিয়মে জড়িয়ে পড়ে। পাউবোর এস.ও এবং এসডিই পদবীর অফিসারগনের একটি অতি সামান্য অংশ দীর্ঘ দিন একই স্টেশনে পোস্টিংয়ের সুযোগে এই সাব কন্ট্রাক্ট করে থাকে। কোথায় কোথায় এই সাব কন্ট্রাক্ট হয়, কারা এই ধরনের অপকর্ম করে থাকে তাদের ব্যাপারে সবাই জানে কিন্তু কোনকালেই রহস্যজনক কারণে কোন ব্যবস্থাই গৃহীত হয় না। পরবর্তীতে যখন ঘটনা বড় হয়ে যায় তখন একের দোষে দশজন ক্ষতিগ্রস্থ হয়।

দেখা গেছে, যে সমস্ত এস.ও এবং এসডিই দীর্ঘদিন একই স্টেশনে অবৈধ ভাবে থেকে সাব কন্ট্রাক্ট করে তাদের সব সময় কিছু গডফাদার থাকে। এই সমস্ত অপরাধীদের দীর্ঘদিন একই স্টেশনে রাখার ব্যাপার এই গডফাদারগণ ভূমিকা পালন করে থাকে। বিগত সরকারের আমলে একজন চিহ্নিত চীফ ইঞ্জিনিয়ার এই সমস্ত অপরাধীদের আশ্রয় প্রশ্রয় দিয়েছে। এখন এই চীফ ইঞ্জিনিয়ারের পাশাপাশি আরেকজন চীফ ইঞ্জিনিয়ারের পাখা গজিয়েছে। পাউবোর একটি প্রকল্পে দায়িত্বশীল এই চীফ ইঞ্জিনিয়ার বিএনপির নাম ব্যবহার করে অপকর্মের হোতাদের ব্যাপারে তদ্বির করে দুর্নীতিবাজদের মুস্কিল আসান করে দিচ্ছেন। দেখা গেছে, একই স্টেশনে ১১ বছর চাকুরী করার পরেও কিছু দিন আগে বদলী হওয়া একজন দুর্নীতিবাজের পোস্টিং করতে তিনি উঠেপড়ে লেগেছেন। আজকাল তার কথাতেই সব কিছু হতে হবে এই রকম হম্বিতম্বি পরিলক্ষিত হচ্ছে। তিনি পানি ভবনে নিজেকে বিএনপি নেতা হিসেবে পরিচয় দিচ্ছেন। কিন্তু একজন চীফ ইঞ্জিনিয়ার কোন রাজনৈতিক দলের পরিচয় দিতে পারেন কি না তা নিয়ে প্রশ্ন উঠেছে। উল্লেখ করা যেতে পারে যে, ৫ আগস্টের পরিবর্তিত পরিস্থিতিতে বিএনপির প্রকৃত নেতাকর্মীদের উপর এই মর্মে নির্দেশনা রয়েছে যে, কেউ যাতে বিএনপির পরিচয়ে কোন তদ্বিরবাজী, টেন্ডারবাজী বা দখলবাজী না করে।

অভিজ্ঞমহল মনে করেন, পাউবোর যে সমস্ত এস.ও এবং এসডিই একই স্টেশনে দীর্ঘদিন পোস্টিং নিয়ে বসে আছে তাদের তালিকা করে অবিলম্বে তাদের বদলী করা জরুরী হয়ে পড়েছে। (চলবে)

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন