নতুন কর্মসূচি ঘোষণা: ৬ ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন কোটা বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা

  04-07-2024 11:15PM

পিএনএস ডেস্ক: নতুন কর্মসূচি ঘোষণা দিয়ে শাহবাগ মোড় থেকে সরে গেছেন কোটা বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ১০ মিনিটের দিকে অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা। এ সময় তারা নতুন কর্মসূচি ঘোষণা করেন।

কর্মসূচি ঘোষণা করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ হাসান বলেন, আজ আমাদের কর্মসূচি স্বতঃস্ফূর্ত ও শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। আগামীকাল শুক্রবার আমরা অনলাইন ও অফলাইনে গণসংযোগ করবো এবং এই কর্মসূচি সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় করা হবে। এরপর শনিবার বিকেল ৩টায় সব বিশ্ববিদ্যালয় ও কলেজে বিক্ষোভ মিছিল করা হবে। রোববার সব বিশ্ববিদ্যালয় ও কলেজে ক্লাস-পরীক্ষা বর্জন করে ছাত্র ধর্মঘট পালন করা হবে। তবে শনিবার বিক্ষোভ মিছিলের পর পরবর্তী কর্মসূচি জানানো হবে।

নতুন কর্মসূচি ঘোষণার আগে হাসনাত আবদুল্লাহ বলেন, আমাদের যুদ্ধ বৈষম্যের বিরুদ্ধে, কুলীনতন্ত্রের বিরুদ্ধে। চাষার ছেলে চাষা থেকে যাবে, মজুরের ছেলে মজুর থেকে যাবে, রাজমিস্ত্রির ছেলে রাজমিস্ত্রি থেকে যাবে, তাদের সারাজীবন শোষণ করবে ধনী শ্রেণি! এজন্য একাত্তর (১৯৭১) সাল থেকেই তারা আমাদের সঙ্গে বৈষম্য করে আসছে। আমাদের যারা পূর্বপুরু তারা আমাদের শিখিয়ে দিয়েছেন কীভাবে অন্যায়ের বিরুদ্ধে যুদ্ধ করতে হয়।

শাহবাগ অবরোধের কর্মসূচি শেষ করে শিক্ষার্থীরা মিছিল নিয়ে রাজু ভাস্কর্যের পাদদেশে যান। এর আগে এদিন বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন শিক্ষার্থীরা। পরে দুপুর সোয়া ১২টার দিকে শাহবাগে যান এবং শাহবাগ মোড় ৬ ঘণ্টা অবরোধ করে রাখেন।

পিএনএস/রাশেদুল আলম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন