চিত্রনায়ক জসিমের জন্মদিন আজ

  17-08-2024 05:22PM

পিএনএস ডেস্ক: আজ চিত্রনায়ক জসিমের জন্মদিন। ১৯৫০ সালের আজকের দিনে ঢাকার নবাবগঞ্জে জন্মগ্রহণ করেন তিনি। তার পুরো নাম আবুল খায়ের জসিম উদ্দিন। তিনি একাধারে অভিনেতা, প্রযোজক ও ফাইট পরিচালক। মুক্তিযুদ্ধে তার অবদান রয়েছে। ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধে একজন সৈনিক হিসেবে দুই নম্বর সেক্টরে মেজর হায়দারের নেতৃত্বে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াই করেছিলেন।

জসিম আশির দশকে বাংলা চলচ্চিত্রে দর্শকপ্রিয়তা অর্জন করেন। তবে ১৯৭২ সালে দেবর চলচ্চিত্রের মাধ্যমে তিনি চলচ্চিত্রে অভিনয় জীবন শুরু করেন। এই ছবিতে তিনি নির্মাতাদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হলেও পরিচিতি পান দেওয়ান নজরুল পরিচালিত ‘দোস্ত দুশমন’ চলচ্চিত্রে খলনায়কের অভিনয় করে। এরপর ১৯৭৩ সালে তিনি রংবাজ ছবিতে অ্যাকশন ডিরেক্টর হিসেবে কাজ করেন তিনি।

তবে খলনায়ক থেকে নায়ক হন ‘সবুজ সাথী’ চলচ্চিত্রের মাধ্যমে। এর পর মৃত্যুর আগ পর্যন্ত নায়ক হিসেবেই অভিনয় চালিয়ে যান। তার উল্লেখযোগ্য সিনেমার মধ্যে আছে ‘রংবাজ’, ‘প্রতিনিধি’, ‘এক মুঠো ভাত’, ‘আসামি হাজির’, ‘মহেশখালীর বাঁকে’, ‘প্রতিজ্ঞা’, ‘ঘরের বউ’, ‘জনি’, ‘অভিযান’, ‘অশান্তি’, ‘নিষ্পাপ’, ‘লালু মাস্তান’, ‘সারেন্ডার’, ‘মাস্তান’, ‘কাজের বেটি রহিমা’, ‘কালিয়া’, ‘স্বামী কেন আসামি’ প্রভৃতি।

জসিমের প্রথম স্ত্রী ছিলেন ড্রিমগার্লখ্যাত নায়িকা সুচরিতা। পরে তিনি ঢাকার প্রথম সবাক ছবির নায়িকা পূর্ণিমা সেনগুপ্তার মেয়ে নাসরিনকে বিয়ে করেন। জসিমের তিন ছেলে রাতুল, রাহুল, সামি। যার মধ্যে রাতুল ও সামি 'ওউনড' ব্যান্ডের বেজিস্ট ও ড্রামার আর রাহুল 'ট্রেইনরেক' ব্যান্ডের গিটারিস্ট। ১৯৯৮ সালের ৮ অক্টোবর মারা যান জসিম।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন