উত্তর গাজায় ফের বিমান হামলা শুরু করেছে ইসরায়েল

  06-10-2024 05:48PM

পিএনএস ডেস্ক: ফিলিস্তিনের জাবালিয়ায় নতুন করে স্থল অভিযান শুরু করেছে ইসরায়েলি বাহিনী। আর এজন্য উত্তর গাজা থেকে কয়েক হাজার ফিলিস্তিনি নাগরিককে ইতোমধ্যেই সরিয়ে দিয়েছে দখলদার বাহিনী।

রোববার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

ইসরায়েলি গণমাধ্যম জেরুসালেম পোস্ট জানিয়েছে, গাজায় গত বছরের ৭ অক্টোবর যুদ্ধ শুরুর পর থেকে জাবালিয়ায় ইসরায়েলি বাহিনীর এটি চতুর্থবারের মতো অভিযান। এই অভিযানটি মূলত হামাসের নেতা ইয়াহিয়া সিনওয়ারের ওপর চাপ সৃষ্টি করার প্রচেষ্টার অংশ। যাতে ইসরাইল বন্দি বিনিময়ের চুক্তি করতে পারে। যদিও ইসরাইলের আগের কোনো প্রচেষ্টাই সফল হয়নি।

এ অবস্থায় উত্তর গাজা থেকে বেসামরিক লোকদের সরিয়ে নেওয়া একটি মধ্যপন্থি পদক্ষেপ বলে মনে করছে ইসরায়েলি গণমাধ্যম। এই পদক্ষেপের অংশ হিসেবে পুরো এলাকাটি একবারে খালি না করে ধীরে ধীরে কিছু অংশ খালি করা হচ্ছে। এটি আন্তর্জাতিক বিরোধ, বিশেষ করে যুক্তরাষ্ট্রের আপত্তি কমানোর একটি কৌশল হতে পারে।

ইসরায়েলি বাহিনী জাবালিয়ার চারপাশে অবরোধ তৈরি করেছে এবং শহরটিতে প্রবেশের আগেই আর্টিলারি গোলা ও বিমান হামলা শুরু করেছে।

এদিকে আইডিএফ ঘোষণা করেছে যে, তারা আল-মাওয়াসি অঞ্চলে মানবিক সহায়তা কার্যক্রম বাড়িয়েছে। সেখানে শরণার্থী শিবির, অস্থায়ী হাসপাতাল এবং খাদ্য, পানি, ওষুধ সরবরাহ করা হয়েছে।

এছাড়া উত্তর গাজা থেকে ফিলিস্তিনিদের দক্ষিণে সরিয়ে নেওয়ার জন্য দুটি সড়কপথ পুনরায় খুলে দিয়েছে আইডিএফ। যার একটি সালাহ আল-দিন সড়ক এবং অন্যটি আল-রশিদ উপকূলীয় সড়ক। ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের জন্য নিরাপদ অঞ্চল নির্দেশ করতে মানচিত্রও প্রকাশ করেছে।

এই অপসারণের কাজটি সেন্ট্রাল গাজার কিছু অংশ থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার একদিন পর শুরু হয়েছে। যেখানে আইডিএফ ২৫২ নম্বর ডিভিশন ব্যবহার করে লুকিয়ে থাকা হামাস যোদ্ধাদের খুঁজে বের করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। সূত্র: জেরুসালেম পোস্ট

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন