এক ওভারে ৩৯ রান, টি-টোয়েন্টিতে ইতিহাস

  20-08-2024 02:30PM




পিএনএস ডেস্ক: ২০০৭ সালে, যুবরাজ সিংয়ের করা এক ওভারে ছয় ছক্কায় ৩৬ রান তোলার পর এ তালিকায় নাম উঠেছে আরও ৫ ব্যাটারের। তবে কেউই ৩৬ রানের বেশি করতে পারেননি। এবার সেই কীর্তি গড়ে দেখালেন দক্ষিণ প্রশান্ত মহাসাগরের দ্বীপদেশ সামোয়ার ব্যাটার দারিউস ভিস। এক ওভারে ৩৯ রান তুলে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান তোলার ইতিহাস গড়েছেন তিনি।

আইসিসির টি-টোয়েন্টি বিশ্বকাপের সাব রিজিওনাল ইস্ট এশিয়া কোয়ালিফায়ারের ম্যাচে ভানুয়াতু পেসার নালিন নিপিকোর এক ওভারে ৩৯ রান তুলেছেন দারিউস। ম্যাচের ১৫তম ওভারে ৬টি ছয় মেরেছেন তিনি। আর ওই ওভারে নো বল হয়েছে ৩টি। সব মিলিয়ে তাই রান এসেছে মোট ৩৯। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টি এখন পর্যন্ত সর্বোচ্চ রানের ওভার।

রেকর্ডময় ওভারটির প্রথম তিনটি ডেলিভারিতেই ছক্কা হাঁকিয়েছেন দারিউস। চতুর্থ বৈধ ডেলিভারিতে মারেন চার। তাতে পূরণ হয় দলের শতরান। পঞ্চম বলটি ডট দিলে ছন্দ হারাতে বসেছিলেন ভিসের। কিন্তু ওভারের তৃতীয় নো বল পেয়ে আর নিজেকে রাখতে পারেননি। মারেন আরেকটি ছক্কা। ওভারটিও শেষ করেন আরেকটি ছক্কা হাঁকিয়ে।শুধু কি তাই? সামোয়ার হয়ে প্রথম ব্যাটার হিসেবে আন্তর্জাতিক সেঞ্চুরিয়ানের কীর্তিও গড়েছেন তিনি।

ভিসের শেষ পর্যন্ত ১৪ ছক্কা ও ৫ চারে ৬২ বলে ১৩২ রান করেছেন। তার ব্যাটে ভর করেই দল সবকটি উইকেট হারিয়ে তুলেছে ১৭৪ রান! বিপরীতে ভানুয়াতু ৯ উইকেটে ১৬৪ রানে থেমেছে। সামোয়া জিতেছে ১০ রানে। তাতে ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার আশা বাঁচিয়ে রেখেছে তারা।

টি-টোয়েন্টিতে এর আগে সর্বোচ্চ রান ছিল ৩৬। ২০০৭ সালে স্টোয়ার্ট ব্রডের ওভারে এই কীর্তি গড়ার পর ২০২১ সালে এই কীর্তি গড়ে দেখান কাইরন পোলার্ড। লংকান বোলার ধনঞ্জয়ার এক ওভারে হাঁকান ৬ ছক্কা। এরপর ২০২৪ সালে আফগান বোলার করিম জানাতের এক ওভারে ৩৬ রান তুলেন রোহিত শর্মা ও রিংকু সিং। একই বছর কাতারের বিপক্ষে নেপালের দিপেন্দ্রর সিং এই কীর্তি গড়েন। আফগান বোলার আজমতউল্লাহ ওমরজাইয়ের এক ওভারে ৩৬ রান নেওয়ার কীর্তি গড়েছেন নিকোলাস পুরানও।

পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন