বিবাহিত নারীদের আইফোন কারখানায় চাকরি না দেওয়ার অভিযোগ!

  28-06-2024 01:52PM


পিএনএস ডেস্ক: অ্যাপলের পণ্য় সরবরাহকারী সংস্থা ফক্সকনের চেন্নাই প্ল্যান্টে বিবাহিত হলেই নারীরা চাকরি পাবেন না। এমন প্রতিবেদন সংবাদমাধ্যমে প্রকাশের পর, ভারতের কেন্দ্রীয় সরকার তামিলনাড়ু সরকারকে একটি বিস্তারিত প্রতিবেদন জমা দিতে বলেছে।

বার্তা সংস্থা রয়টার্সের একটি তদন্তে অভিযোগ ওঠে, চেন্নাইয়ের কাছে ফক্সকন প্রধান ইন্ডিয়ান আইফোন প্ল্যান্টে বিবাহিত নারীদের চাকরি থেকে বাদ দিয়েছে। বিবাহিত নারীদের পারিবারিক দায়িত্ব অবিবাহিত নারীদের তুলায় বেশি, এই কারণ দেখিয়ে তাদের চাকরি থেকে বাদ দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

ফেডারেল শ্রম মন্ত্রণালয় বলেছে, ‘আইনে স্পষ্টভাবে উল্লেখ করা আছে, পুরুষ ও নারী কর্মীদের নিয়োগের সময় কোনো বৈষম্য করা হবে না৷’

এদিকে ফক্সকন একটি বিবৃতিতে এই অভিযোগ অস্বীকার করে বলেছে, ‘ফক্সকন বৈবাহিক অবস্থার ভিত্তিতে কর্মসংস্থানে বৈষম্যের অভিযোগকে জোরালোভাবে প্রত্যাখ্যান করে।’

ফক্সকন অ্যাপেল আইফোনের বৃহত্তম সরবরাহকারী সংস্থা এবং ২০১৭ সালে তামিলনাড়ুতে প্রথম কারখানা স্থাপন করেছিল। কিন্তু এরপর থেকে ভারতে আগ্রাসীভাবে তারা তাদের কার্যক্রম প্রসারিত করছে। ২০২৩ সালে কম্পানিটি রাজ্যে আইফোন ১৫ অ্যাসেমব্লিং বা একত্রিত করা শুরু করে এবং এই বছরের শুরুতে ফক্সকন তামিলনাড়ুতে পিক্সেল স্মার্টফোন তৈরি করার জন্য গুগলের সঙ্গে চুক্তিবদ্ধও হয়েছিল।

কম্পানিটির মতে সাম্প্রতিক নিয়োগে ২৫ মতাংশ নারী বিবাহিত ছিলেন। তারা স্বীকার করেছে, নিয়োগকারী সংস্থাগুলোর পোস্ট করা ২০টি চাকরির বিজ্ঞাপন ২০২২ সালে সরিয়ে দেওয়া হয়েছিল, কারণ তারা ‘আমাদের শর্ত পূরণ করেনি।’ ফক্সকন আরো বলেছে, ‘যখন আমরা কোনো সমস্যার সম্মুখীন হই তখন আমরা কাজ নেমে পড়ি, এর মধ্যে সংশোধনমূলক পদক্ষেপসহ নিয়োগকারী কম্পানি বাতিল করার কাজও থাকে।

২০২৩ সালের পর থেকে ২০২৪ সালের মে পর্যন্ত সংবাদ সংস্থা রয়টার্সের পক্ষ থেকে একটি জরিপ চালানো হয়।

ওই জরিপে দেখা গিয়েছে, এই সময় ফক্সকনের কারখানার কাজে যাদের নেওয়া হয়েছিল তারা সকলেই অবিবাহিত নারী।
অধিকার কর্মীরা বলছেন, ভারতে চাকরিতে নিয়োগের পদ্ধতি সম্পর্কে করা প্রতিবেদনগুলো উদ্বেগজনক। কারণ হাজার হাজার মানুষ কর্মসংস্থানের সুযোগের জন্য কারখানাগুলোর দিকে তাকিয়ে থাকে।

রয়টার্স জানিয়েছে, তারা এ বিষয়ে অসংখ্য কর্মচারী এবং ফক্সকন নিয়োগকারী সংস্থার সঙ্গে কথা বলেছে। প্রতিবেদনে বলা হয়েছে, ‘পারিবারিক দায়িত্ব, গর্ভাবস্থা এবং বেশি অনুপস্থিতির কারণে ফক্সকন বিবাহিত নারীদের প্ল্যান্টে নিয়োগ দেয়নি।

এটিই প্রথমবার নয় ২০১৮ সালেও একটি ইউএস-ভিত্তিক অধিকার গোষ্ঠী ফার্মটির বিরুদ্ধে অভিযোগ তুলেছিল। অভিযোগে বলা হয়, চীনে ফক্সকনের কারখানায় অস্থায়ী কর্মীদের দিয়ে অতিরিক্ত কাজ এবং কম বেতনে অ্যামাজনের জন্য পণ্য তৈরি করানো হচ্ছে। ২০২২ সালে চীনে ফক্সকনের আইফোন কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছিল এবং দাবি করেছিল, তাদের নির্দিষ্ট বকেয়া বেতন দেওয়া হয়নি।

সূত্র : বিবিসি



আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন