রাগের বশে সঙ্গীকে যেসব কথা বলা উচিত নয়

  09-09-2024 02:58PM

পিএনএস ডেস্ক: দাম্পত্য সম্পর্কে ঝগড়া কমবেশি সবারই হয়। তবে ঝগড়ার সময় রাগের মাথায় এমন কিছু বলা উচিত নয়, যা দাম্পত্য সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

অনেকেই রাগের মাথায় ঝগড়ার সময় সঙ্গীকে আজেবাজে অনেক ধরনের কথা বলে ফেলেন। যা একেবারেই উচিত নয়। চলুন তবে জেনে নেওয়া যাক, কোন কথাগুলো বলা উচিত নয় ঝগড়ার সময়-

ব্রেকআপ বা ডিভোর্সের কথা
ঝগড়ার সময় রাগের মাথায় ব্রেকআপ বা ডিভোর্সের কথা বলে ফেলেন কেউ কেউ। এ ধরনের কথাবার্তার কারণে কিন্তু সত্যিই সম্পর্ক ভেঙে যেতে পারে। তাই এমন কথা একেবারেই নয়।

‘তুমি আসলে কোনো কাজেরই নও’
অনেকেই ঝগড়ার সময় সঙ্গীকে বলে বসে, ‘তুমি আসলে কোনো কাজেরই নও’। সেক্ষেত্রে সঙ্গী মনে কষ্ট পেতে পারেন। এমন কথা ভুলেও সঙ্গীকে বলবেন না।

সঙ্গীর উপর দোষ চাপানো
একে অন্যকে দোষারোপ করা কিংবা নিজের দোষ সঙ্গীর উপর চাপানো ও সেই কথা ঝগড়ার সময় টেনে আনাও মোটেই উচিত নয়। বরং সমস্যার কথা সঙ্গীকে ভালো করে বলুন। তিনি নিশ্চয়ই বুঝবেন। আপনি কোনো সমস্যায় পড়লে, তা না লুকিয়ে বরং সঙ্গীকে জানান।

‘তুমি বুঝবে না’
এ কথা বলে সঙ্গীকে কখনো অবহেলা করবেন না। ছোট কথা থেকেই ঝগড়া শুরু হয়, আর তা পরবর্তী সময়ে বড় আকার নেয়। কোনো বিষয় নিয়েই বেশি বাড়াবাড়ি করা উচিত নয়। বরং সমস্যার বিষয়টি নিয়ে সঙ্গীর সঙ্গে আলোচনা করে সমাধান করুন।

পিএনএস/রাশেদুল আলম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন