কাহারোলে মাঠ জুড়ে সরিষার হলুদ বর্ণের বর্ণিল ফুলের সমাহার

  

পিএনএস, কাহারোল(দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের কাহারোল উপজেলায় বিস্তৃত মাঠ জুড়ে চাষাবাদ হয়েছে সরিষার। হলুদ ফুলে ভরে গেছে বেশী ভাগ সরিষা ক্ষেত। মৌ মৌ গন্ধে সুগন্ধ ছড়াচ্ছে পুরো মাঠ। আকৃষ্ট করেছে মৌমাছি সহ সকল প্রকৃতি প্রেমিককে। প্রাকৃতিক দূর্যোগ না হলে ফলন ভালো হবে বলে আশা করছে কৃষি সংঙ্গে জড়িত সংশ্লিষ্টরা।

উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সুত্রে জানা যায়,চলতি মৌসুমে ৮৭৫ হেক্টর জমিতে সরিষা চাষাবাদের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। উপজেলার ৬টি ইউনিয়নে সরিষার আবাদ হয়েছে অন্য বছরের চেয়ে এই বছর বেশি । গত কয়েক দিনে সরেজমিনে বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, উপজেলার ৬টি ইউনিয়নের চারিদিকে তাকালেই যেন সবুজের ফাঁকে হলুদের সমাহার। বিভিন্ন খাল বিল সহ বিস্তৃত মাঠ সরিষার ফুলে মৌ মৌ গন্ধে ভরে উঠেছে। সরিষার ফুলে হওয়ায় সরিষা ক্ষেতে দুর-দুরান্ত থেকে স্কুল কলেজের সৌখিন প্রকৃতি প্রেমিকেরা বেড়াতে আসছে প্রতিনিয়ত।

আবার সরিষার ফুলের সৌন্দর্যকে আকড়ে ধরে রাখার জন্য অনেক তরুণ-তরুণী রা ক্যামেরা ও ভিডিও দ্বারা নিজেদের ছবির সাথে সরিষা ফুলের ছবি তুলছেন এবং ধরে রাখছে। এদিকে উপজেলা কৃষি অফিসার মোঃ শামীম জানিয়েছেন, উপজেলার বিস্তৃত মাঠে এবার বন্যার পলি পড়ায় জমির উর্বরতা শক্তি বৃদ্ধি পাওয়ায় ব্যাপক হারে সরিষার ফলনের বাম্পার সম্ভবনা আশা করা হচ্ছে। বারি-১৪ জাতের সরিষা কৃষকের স্বপ্ন পুরণের পাশাপাশি ভোজ্য তেলের ঘাটতি পুরণ এবং বিশেষ ভূমিকা রাখবে বলে তিনি মন্তব্য করছেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech