বিমান চালাতে চালাতে পাইলটের ঘুম!

  

পিএনএস ডেস্ক : বিমান চালাতে চালাতে ককপিটেই ঘুমিয়ে পড়েছিলেন পাইলট। যে কারণে গন্তব্য ছাড়িয়ে প্রায় ৫০ কিলোমিটার দূরে গিয়ে থামল বিমান। এমনই এক ঘটনা ঘটেছে অস্ট্রেলিয়ায়।

‘দি অস্ট্রেলিয়ান ট্রান্সপোর্ট সেফটি ব্যুরো’র (এটিএসবি) বরাত দিয়ে এক প্রতিবেদনে একথা জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যম ডেইলি মেইল।

পিপার পিএ–৩১ নামে ওই ছোট বিমানটি অস্ট্রেলিয়ার ডেভনপোর্ট থেকে তাসমানিয়ার কিং আইল্যান্ডে যাচ্ছিল। বিমানে একমাত্র যাত্রীও ছিলেন পাইলট নিজে।

আর নির্ধারিত সময়ে গন্তব্যে পৌঁছাতে না পারার অভিযোগ উঠায় তদন্তে নেমেছে অস্ট্রেলিয়ার নিরাপত্তা সংস্থা অস্ট্রেলিয়ান ট্রান্সপোর্ট সেফটি ব্যুরো (এটিএসবি)।

এক বিবৃতিতে তাঁরা বলেছে, ফ্লাইট ট্র্যাকিং তথ্য অনুসারে, ঘটনার দিন সকাল ছয়টা ২১ মিনিটে গন্তব্য থেকে ৪৬ কিলোমিটার দূরবর্তী কিং আইল্যান্ড এয়ারপোর্টে নিরাপদে অবতরণ করেণ বিমানটি। এদিন পাইপার পিএ-৩১ নাভাজা ভিএইচ-টিডব্লিউইউ’র এই বিমানের সাতটি ফ্লাইটের একটি ছিল এটি।

তাঁরা জানিয়েছে, আকাশেই ঘুমিয়ে পড়েছিলেন বিমানচালক। ফলে কিং আইল্যান্ডের যেখানে অবতরণ করার কথা ছিল বিমানটির। তার পরিবর্তে আরও ৪৬ কিলোমিটার বেশি উড়ে গিয়েছিল সেটি।

এটিএসবির বিবৃতিতে আরও বলা হয়েছে, এই ঘটনাকে অযোগ্যতার মাপকাঠিতে ফেলা হয়েছে। বিমানচালক কিভাবে ওড়ার সময় ঘুমিয়ে পড়লেন, কখন তার ঘুম ভাঙল এবং তারপর তিনি কিভাবে নিরাপদে বিমান নামালেন সেই পুরো ঘটনার তদন্ত করা হচ্ছে। বিমানচালককে জিজ্ঞাসাবাদ করা হবে। বিমানের যান্ত্রিক প্রক্রিয়াগুলোও খতিয়ে দেখে তদন্ত প্রতিবেদন দেওয়া হবে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech