বিশ্বে যে দেশের জাতীয় পাখি কাক

  20-03-2024 01:47PM

পিএনএস ডেস্ক: পাখিদের দুনিয়ায় পরিচিত এক নাম কাক। অনাদরে বেড়ে ওঠা এই পাখি সব খানেই দেখা যায়। বিশেষত, শহরের ময়লা-আবর্জনার স্তুপে এদের আধিক্য বেশি। একসময় গ্রাম-গঞ্জে অবাদে এই পাখির ওড়াউড়ি দেখা গেলেও এখন হাতেগোনা। কলো রঙের এই সাধারণ পাখি কোনে একটি জাতির প্রিয়ও বটে। ওই দেশের জাতীয় পাখি কাক। জানুন দেশটি সম্পর্কে।

সব থেকে অবাঞ্ছিত এক পাখি, কিন্তু সেই সব থেকে চালাক কাক। গবেষকরা বলেছেন, যে বুদ্ধিমান বলে বিবেচিত অন্যান্য পাখিদের তুলনায় কাকের ধৈর্য ও নিয়ন্ত্রণ কিন্তু অনেক বেশি।

কাক পৃথিবীর সর্বত্র দেখা যায়। প্রাণীজগতের অন্যতম বুদ্ধিমান প্রাণী হিসেবে এদের গণ্য করা হয়। কাকের মাথায় এমন এক নিউরন খুঁজে পাওয়া গেছে যা প্রমাণ করে যে, তারা খুব বুদ্ধিমান ও কৌশলী প্রাণী ।

বিজ্ঞান বলছে, কাক অত্যন্ত বুদ্ধিমান জাতের প্রাণী। তারা যা চায় তা পেতে তারা নানাবিধ সরঞ্জাম ব্যবহার করতে পারে এবং নতুন গবেষণা অনুসারে, কাকরা আমাদের ধারণার চেয়েও বাস্তবে আসলে অনেক বুদ্ধি ধারণ করে।

এ কাক কিন্তু কোনও এক দেশের জাতীয় পাখি। সে দেশের নামটা কি জানেন?

ভূটান, হাঁ ভূটানের জাতীয় পাখি সাধারণ দাঁড়কাক। যার বিজ্ঞানসম্মত নাম কর্ভাস কোরাক্স। আবার শান্তির দূত যেই পায়রা, সে কিন্তু কোনও দেশের জাতীয় পাখি নয়।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন