তিন ফুট উচ্চতার যুবক হলেন চিকিৎস!

  11-03-2024 12:13PM


পিএনএস ডেস্ক: অদম্য ইচ্ছা থাকলে স্বপ্ন পূরণে কোনো কিছু্‌ বাধা হতে পারে না—এ কথা বিজ্ঞজনদের। সেটিই যেন এবার সত্যি করে দেখালেন ভারতীয় তরুণ গণেশ বারাইয়া। সব বাধা পেরিয়ে চিকিৎসাবিজ্ঞানে পড়াশোনা শেষ করেছেন। গণেশ এখন চিকিৎসক।

২৩ বছর বয়সী গণেশের বাড়ি গুজরাট রাজ্যে। আর দশজনের মতোই সুস্থ–স্বাভাবিক তিনি। বেশ মেধাবী। উচ্চতাটাই শুধু তুলনামূলক কম—তিন ফুট। এটাই তাঁর চিকিৎসক হওয়ার স্বপ্ন পূরণে বাধা হয়ে দাঁড়াচ্ছিল। কয়েক বছর আগে তিনি যখন এমবিবিএসে ভর্তির জন্য আবেদন করেছিলেন, তখন উচ্চতাকে কারণ দেখিয়ে তা খারিজ করেছিল ভারতের মেডিকেল কাউন্সিল।

তবে নিজের লক্ষ্য পূরণে অটল ছিলেন গণেশ। অদম্য মনোবল নিয়ে সাহায্যের জন্য ছুটে গিয়েছিলেন নিজের স্কুলের প্রধান শিক্ষকের কাছে। তারপর একে একে দ্বারস্থ হন জেলা কালেক্টর ও রাজ্যের শিক্ষামন্ত্রীর। তাঁদের পরামর্শে মেডিকেল কাউন্সিলের সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা করেছিলেন গুজরাট হাইকোর্টে। তবে রায় তাঁর পক্ষে আসেনি।

এতেও দমে যাননি গণেশ। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করেন সুপ্রিম কোর্টে। নিজের স্বপ্ন সত্যি করতে সেখানেই প্রথম জয়টা পান তিনি। ২০১৮ সালে শীর্ষ আদালত হাইকোর্টের রায় খারিজ করেন। ফলে বাধা কেটে যায়। পরের বছরই সরকারি একটি কলেজে এমবিবিএসে ভর্তি হন গণেশ। বর্তমানে গুজরাটের ভাবনগর শহরের স্যার টি হাসপাতালে ইন্টার্ন চিকিৎসক হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

গণেশ এখন প্রতিদিনই মানুষের চিকিৎসাসেবা দিচ্ছেন। উচ্চতা নিয়ে তেমন কোনো সমস্যার মুখে পড়তে হচ্ছে না বলে জানিয়েছেন তিনি। গণেশের কথায়, ‘যখনই কোনো রোগী আমাকে দেখেন, প্রথমে একটু চমকে যান। তারপর অবশ্য তাঁরা আমাকে স্বাভাবিকভাবেই গ্রহণ করেন। আর আমিও তাঁদের প্রথমে ধন্দে পড়ে যাওয়াটা মেনে নিই। তাঁরা আমার সঙ্গে বেশ ভালো ও ইতিবাচক আচরণ করেন। চিকিৎসা পেয়ে খুশিও হন তাঁরা।’


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন