আর্জেন্টিনার বিশ্বকাপ মিশন শুরু আজ

  23-03-2018 09:01AM


পিএনএস ডেস্ক: শুক্রবার ম্যান সিটির ঘরের মাঠ ইত্তিহাদ স্টেডিয়ামে এক ফিফা প্রীতি ম্যাচে মুখোমুখি হচ্ছে দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও চারবারের বিশ্বকাপ জয়ী ইতালি। এই ম্যাচ দিয়েই মেসির নেতৃত্বে আর্জেন্টিনা দলের বিশ্বকাপের প্রস্তুতি অভিযান শুরু হচ্ছে। বার্সেলোনার জার্সি গায়ে লিও মেসি জিতেছেন আটটি স্প্যানিশ লা লিগা খেতাব, ছ’টি কোপা দেল রে এবং চারবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি। কিন্তু আর্জেন্টিনার জার্সি গায়ে মেসি কোনো মেজর ট্রফি দেশকে এনে দিতে পারেননি। ২০১৪ বিশ্বকাপ এবং ২০১৫ ও ২০১৬ সালে পরপর দুটি কোপা আমেরিকা ফাইনালে মেসির আর্জেন্টিনা হেরে গিয়েছিল। রিও’র মারাকানা স্টেডিয়ামে গত বিশ্বকাপ ফাইনালে অতিরিক্ত সময়ের ১১৭ মিনিটে মারিও গোৎসের গোলে জার্মানি হারিয়েছিল জার্মানিকে। টানা দু’বার কোপা আমেরিকা ফাইনালে আর্জেন্টিনা হেরেছিল চিলির কাছে।

এরমধ্যে ২০১৬ সালে মেসি টাই-ব্রেকারে পেনাল্টি মিস করেছিলেন। তবে এই তিনটি ফাইনালে ব্যর্থতা সত্ত্বেও লিও মেসিকে অনেকেই সর্বকালের সেরাদের তালিকায় রাখতে দ্বিধাবোধ করেন না। যদিও অনেকেই বলে থাকেন ম্যারাডোনার উচ্চতায় পৌঁছতে গেলে মেসিকে অন্তত একবার বিশ্বকাপ জিততেই হবে। তবে তিনটি মেজর ট্রফির ফাইনালে মেসির নেতৃত্বাধীন আর্জেন্টিনাকে সহজতম সুযোগ নষ্ট করে ডুবিয়ে দিয়েছিলেন গঞ্জালো ইগুয়েন।

৩০ বছর বয়সেও ফুটবল জীবনের মধ্যগগনে বিরাজমান লিও মেসি। তিনি রাশিয়া বিশ্বকাপ জিততে মরিয়া। তবে আর্জেন্টিনা দলের কোর গ্রুপ অর্থাৎ সের্গিও আগুয়েরো, গঞ্জালো ইগুয়েন, অ্যাঞ্জেল ডি’মারিয়া, নিকোলাস ওটামেন্ডি, জেভিয়ার মাসচেরানোদের বয়স চলতি বছরেই ত্রিশ উত্তীর্ণ হয়ে যাবে। সুতরাং এই ব্যাচের পক্ষে কাতারে আয়োজিত ২০২২ বিশ্বকাপ জেতার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।

গত অক্টোবরে লাতিন আমেরিকান জোনে বিশ্বকাপের বাছাই পর্বের শেষ ম্যাচে ইকুয়েডরকে ৩-১ গোলে হারিয়ে রাশিয়া বিশ্বকাপে যোগদানের ছাড়পত্র পেয়েছিল আর্জেন্টিনা। শুক্রবার তাদের প্রতিদ্বন্দ্বী ইতালি এবার বিশ্বকাপের মূলপর্বে কোয়ালিফাই করেনি। দীর্ঘ ৬০ বছর বাদে এমন ঘটনা ইতালির ক্ষেত্রে ঘটল। তবে অবসর ভেঙে শুক্রবারের ম্যাচে ইতালি দলের দুর্গ রক্ষা করতে নামছেন গিগি বুঁফো।

আর্জেন্টিনার কোচ জর্জ সাম্পাওলি বলেছেন, ‘আমরা পরপর দুটি কঠিন প্রস্তুতি ম্যাচ খেলব যথাক্রমে ইতালি ও স্পেনের বিরুদ্ধে। প্রতিটি ম্যাচে ও ট্রেনিং সেশনে আমি সেরা প্রথম একাদশ বাছাইয়ের প্রক্রিয়া চালিয়ে যাব।’

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন