ফ্লোরিডার যে স্টেডিয়ামে খেলবে টাইগাররা!

  03-08-2018 04:21AM

পিএনএস ডেস্ক :আগামী ৫ আগস্ট যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় লডারহিলে সেন্ট্রাল ব্রওয়ার্ড বিভাগীয় পার্ক স্টেডিয়াম টার্ফ গ্রাউন্ডে বাংলাদেশ সময় সকাল ৬টায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি খেলতে নামবে বাংলাদেশ। এই ভেন্যুতে পঞ্চম দল হিসেবে অভিষেক হতে যাচ্ছে বাংলাদেশের। নতুন ভেন্যুতে খেলতে নামার আগে এই মাঠের কিছু তথ্য-পরিসংখ্যানের দিকে চোখ বুলানো যাক:

২০১০ সালের ২২ মে এই ভেন্যুর অভিষেক ঘটে। নিউজিল্যান্ড-শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম লড়াই ছিল সেটি। ম্যাচটি ২৮ রানে জিতে নেয় কিউইরা। পরের দিন সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচ ৭ উইকেটে জিতে ১-১ ব্যবধানে সিরিজ শেষ করে শ্রীলঙ্কা।

এর দুই বছরেরও বেশি সময় পর আবারো এখানে অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক ম্যাচ। এবার দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। ২০১২ সালের ৩০ জুন সিরিজের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে ৫৬ রানে হারিয়ে দেয় ক্যারিবীয়রা। পরের দিন সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ৬১ রানে জয় লাভ করে।

এর ৪ বছর পর আবারো এখানে টি-টোয়েন্টি সিরিজ অনুষ্ঠিত হয়। এবার মুখোমুখি হয় ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। ২০১৬ সালের ২৭ আগষ্ট অনুষ্ঠিত সিরিজের প্রথম ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। ওপেনার এভিন লুইসের ৪৯ বলে ১০০ রানের সুবাদে ২০ ওভারে ৬ উইকেটে ২৪৫ রান করে ক্যারিবীয়রা। জবাবে লোকেশ রাহুলের ৫১ বলে অপরাজিত ১১০ রানের পরও ১ রানে হারের স্বাদ নিতে হয় ভারতকে। তবে পরের ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হলে ১-০ ব্যবধানে সিরিজ জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ।

এই ভেন্যুতে এক ইনিংসে সর্বোচ্চ দলীয় রান ওয়েস্ট ইন্ডিজের। ২০১৬ সালের আগষ্টে ভারতের বিপক্ষে ২০ ওভারে ৬ উইকেটে ২৪৫ রান করেছিল ক্যারিবীয়রা। সর্বনিম্ন দলীয় রান ৮১। ২০১০ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ১৭ দশমিক ৩ ওভারে ৮১ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ড। এই ভেন্যুতে রানের হিসেবে বড় ব্যবধানে জয় ওয়েস্ট ইন্ডিজের। ২০১২ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৬১ রানে জিতেছিল ক্যারিবীয়রা।

উইকেটের ব্যবধানে বড় জয় শ্রীলঙ্কার। ২০১০ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৭ উইকেটে জিতেছিল লঙ্কানরা। এটি উইকেটের ব্যবধানে সর্বনিম্ন জয়ও। রানের ব্যবধানে ছোট জয় ওয়েস্ট ইন্ডিজের। ২০১৬ সালে ভারতের বিপক্ষে ১ রানে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ।

লডারহিলে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস খেলেছেন ওয়েস্ট ইন্ডিজের জনসন চার্লস। ৪ ম্যাচের ৪ ইনিংসে ১টি হাফ-সেঞ্চুরিতে ১৮২ রান করেন তিনি। ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত রান ভারতের রাহুলের। ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ৫১ বলে ১২টি চার ও ৫টি ছক্কায় অপরাজিত ১১০ রান করেন তিনি। এই ভেন্যুতে সবচেয়ে বেশি ১০টি ছক্কাও হাকিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের চার্লস। এক ইনিংসে সবচেয়ে বেশি ৯টি ছক্কা মারার রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের লুইসের। ২০১৬ সালে ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে এই কীর্তি গড়েন তিনি।

এই মাঠে বল হাতে সেরা ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারাইন। ৪ ম্যাচের ৩ ইনিংসে ১১ ওভারে ৯৬ রান দিয়ে ৭ উইকেট নিয়েছেন তিনি। উইকেটকিপার হিসেবে সবচেয়ে বেশি ডিসমিসাল ওয়েস্ট ইন্ডিজের দিনেশ রামদিনের। ২ ম্যাচে ৩টি ডিসমিসাল করেন তিনি। ৩টিই স্টাম্পিং। সবচেয়ে বেশি ক্যাচ ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন ব্রাভোর। ৪ ম্যাচের ৪ ইনিংসে ৪টি ক্যাচ নেন তিনি।

রানের দিক দিয়ে এই ভেন্যুতে সেরা জুটি ওয়েস্ট ইন্ডিজের চার্লস ও লুইসের। ২০১৬ সালে ভারতের বিপক্ষে প্রথম উইকেট জুটিতে ১২৬ রান করেছিলেন তারা। এই ভেন্যুতে সবচেয়ে বেশি ম্যাচ পরিচালনা করেছেন ওয়েস্ট ইন্ডিজের ৫১ বছর বয়সী জোয়েল উইলসন। ২০১২ সালে অভিষেকের পর ৪টি ম্যাচ পরিচালনা করেন তিনি।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন