পেছন ফিরে দেখি শচীন আমাকে স্লেজিং করছে!

  27-01-2020 05:50PM

পিএনএস ডেস্ক : শুধু কিংবদন্তি ক্রিকেটারই নন, ভদ্র মানুষ হিসেবে মাঠ ও মাঠের বাইরে ব্যাপকভাবে সম্মানিত ছিলেন শচীন টেন্ডুলকার। প্রতিপক্ষ ক্রিকেটাররা তাকে যাচ্ছেতাইভাবে স্লেজিং করেছে। প্রতিটি স্লেজিংয়ের জবাব তিনি মুখের বদলে ব্যাট দিয়ে দিয়েছেন। সেই শচীনের বিরুদ্ধে স্লেজিংয়ের অভিযোগ! ব্যাপারটা অবিশ্বাস্য ঠেকলেও এতবছর পর সেই ঘটনা ফাঁস করেছেন অজি কিংবদন্তি পেসার গ্লেন ম্যাকগ্রা।

ওই সময়ে শচীন-ম্যাকগ্রার ডুয়েল ভীষণ জনপ্রিয় ছিল। কিন্তু কখনো শচীনকে মাঠের ভিতরে স্লেজিং করতে কেউ দেখেননি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাট করার সময়ে গ্লেন ম্যাকগ্রার 'বিষ' বহুবার সামলাতে হয়েছিল তাকে। ব্রেট লির বিমার আছড়ে পড়েছিল শচীনের কাঁধে। তবুও মাথা গরম করতে দেখা যায়নি তাকে। ম্যাকগ্রা-স্টিভ ওয়া-রিকি পন্টিংরা তাকে স্লেজিং করতে ছাড়েননি। বিনিময়ে শচীনকে পাল্টা কিছু বলতে কখনও দেখা যায়নি।

এবার ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের বার্ষিক আলোচনা সভায় এক অন্য শচীনকে তুলে ধরলেন সাবেক অজি পেসার গ্লেন ম্যাকগ্রা। ১৯৯৯ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচের প্রসঙ্গ তুলে ম্যাকগ্রা বলেন, 'আমার বল শচীন পুল করেছিল। বল অনেকক্ষণ শূন্যে ছিল। আমি ভেবেছিলাম উইকেটকিপার সহজেই ক্যাচ ধরে ফেলবে। কিন্তু সেই সময় জোরে বাতাস বইছিল। বাতাসের তোড়ে বল ছক্কা হয়ে যায়। আমি বলের গতিপথ বুঝতে পারিনি। থার্ডম্যান বাউন্ডারিতে দাঁড়ানো ফিল্ডারও বলটা ক্যাচ ধরার জন্য পজিশন নিচ্ছিল। কিন্তু সেটা ছক্কা হয়ে যায়।'

ম্যাকগ্রাকে কেউ ছক্কা মারলে তিনিও কটমট করে তাকাতেন সেই ব্যাটসম্যানের দিকে। তার পরের বলটাই 'মিসাইল' হয়ে আছড়ে পড়ত উইকেটে। ফিরতি বল করতে যাওয়ার সময়ে তিনি শুনতে পান তাকে উদ্দেশ করে কেউ কিছু একটা মন্তব্য করছেন। ম্যাকগ্রার ভাষায়, 'আমি পিছন ফিরে দেখি শচীন আমাকে স্লেজিং করছে! আমি প্রথমে অবাক হয়ে গিয়েছিলাম। কারণ শচীন কাউকে স্লেজিং করছে এরকম ঘটনা আগে কখনও ঘটেনি।' তবে শচীন ঠিক কী বলেছিলেন, সেটা জানানটি ম্যাকগ্রা।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন