এখনও কি ধোনিই নেতৃত্ব দিচ্ছেন মুস্তাফিজদের?

  17-04-2024 06:55PM

পিএনএস ডেস্ক: আইপিএলের শুরু থেকেই চেন্নাই সুপার কিংসকে নেতৃত্ব দিয়ে আসছিলেন মহেন্দ্র সিং ধোনি। মাঝে একবার (২০২১ আসর) তার পরিবর্তে অধিনায়ক করা হয় অভিজ্ঞ অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাকে। তবে নেতৃত্বের চাপে নাকি তার ব্যক্তিগত ফর্ম খারাপ হয়ে যায়, সে কারণে আবারও ধোনিকে অধিনায়কত্বে ফেরানো হয়। এবারের আসরে প্রথমবার চেন্নাইয়ের নেতৃত্বভার তুলে দেওয়া হয়েছে রুতুরাজ গায়কোয়াড়ের কাঁধে। তবে এখনও নাকি ধোনিই চালাচ্ছেন চেন্নাইকে!

স্বাভাবিকভাবে ‘ক্যাপ্টেন কুল’খ্যাত ধোনি অধিনায়ক না থাকলেও, দল পরিচালনায় তার ভূমিকা থাকবেই– সেটি কারও অজানা নয়। তবে প্রকাশ্যে সেভাবে হয়তো সাবেক ভারতীয় দলপতিকে আগের মতো চেন্নাই সতীর্থদের নির্দেশনা দিতে দেখা যায় না। তবে সম্প্রতি ফিল্ডার সেটিংয়ে ধোনির নির্দেশনা দেওয়ার একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। যেখানে বারবার জায়গা বদলের কারণে কেউ একজনকে কৌতুকপূর্ণভাবে শাসাতে দেখা যায় ধোনিকে।

আইপিএলের চলতি আসরে প্রথম কোনো বাংলাদেশি প্রতিনিধি হিসেবে চেন্নাইয়ের হয়ে খেলছেন পেসার মুস্তাফিজুর রহমান। দলটির হয়ে তিনি বেশ কয়েক ম্যাচে ঝলকও দেখিয়েছেন, যার কল্যাণে টাইগার পেসার সর্বোচ্চ উইকেটশিকারীর তালিকায়ও আছেন। ম্যাচে তার বোলিংয়ের ফাঁকে ফাঁকে তাকে নির্দেশনা দিতে দেখা যায় সাবেক চেন্নাই অধিনায়ককে। অবশ্য কেবল ফিজকেই নয়, অন্য বোলারদেরও প্রয়োজনীয়তা নির্দেশনা দেন ধোনি।

তবে ছড়িয়ে পড়া ভিডিওতে তাকে দেখা যায় কোনো এক সতীর্থের আচরণে হতাশা প্রকাশ করতে। যেখানে ধোনি চেন্নাইয়ের ওই ক্রিকেটারকে নির্দিষ্ট জায়গায় ফিল্ডিং করতে বলেন। কিন্তু ওই ফিল্ডার বারবার কিভাবে জায়গা পরিবর্তন করে ফেলেন, সেটি অনুকরণ করে দেখান ধোনি। এ সময় তাকে কিছুটা হতাশ দেখা যায়। তবে বিষয়টিতে মজা পেয়েছেন নেটিজেনরা। একইসঙ্গে তাদের প্রশ্ন— ওই সময় কাকে শাসাচ্ছিলেন ধোনি! ‘থালা’ বা নেতা বলে ডাকা দর্শকরা ধোনির ছোটখাটো কোনো আচরণকেও হাতছাড়া করেন না। তার প্রতি ক্রিকেটপ্রেমীদের প্রবল আগ্রহ প্রতিপক্ষ দলের মাঠেও ব্যাপকভাবে পরিলক্ষিত হয়।

২০০৮ সালে শুরু ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় আসর আইপিএলের। শুরু থেকেই টুর্নামেন্টটির অন্যতম সফল দল চেন্নাইয়ের হয়ে খেলছেন ধোনি। তার প্রতি মানুষের আবেগ ও ভালোবাসা দেখে চোট নিয়েও তাকে খেলিয়ে আসছে চেন্নাই। তবে ফিট থাকা অবস্থায় দলটি এই কিংবদন্তির অধীনেই যৌথভাবে আইপিএলের সর্বোচ্চ পাঁচটি শিরোপা জিতেছে। এবার আসর শুরুর আগমুহূর্তে ধোনি নেতৃত্বভার তুলে দেন গায়কোয়াড়ের হাতে।

তবে গায়কোয়াড় অধিনায়ক হিসেবে একদমই আনকোরা নন। তার জন্য বাড়তি পাওয়া মাঠে ধোনির উপস্থিতি। এছাড়াও তার নেতৃত্বগুণ নিয়ে ইতোমধ্যে প্রশংসা পেয়েছেন ক্রিকেট বিশ্লেষকদের কাছ থেকে। এর আগে গতবছর এশিয়ান গেমসে ভারত তার অধীনে খেলেছিল। সেখানে স্বর্ণপদক জেতা গায়কোয়াড় ঘরোয়া ক্রিকেটে নেতৃত্ব দিয়েছেন মহারাষ্ট্রকে। ইতোমধ্যে জাতীয় দলের জার্সিও গায়ে তুলেছেন ২৭ বছর বয়সী এই ব্যাটসম্যান, খেলেছেন ৬ ওয়ানডে ও ১৯টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন