শোক শ্রদ্ধায় বরিশালে বঙ্গবন্ধুকে স্মরণ

  15-08-2018 03:49PM

পিএনএস, বরিশাল প্রতিনিধি : বরিশালে নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হচ্ছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি, স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস।

আজ বুধবার ১৫ আগস্ট সকাল সাড়ে ৭ টায় নগরের বান্দরোডের বঙ্গবন্ধু উদ্যানে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যদিয়ে এ কর্মসূচি শুরু হয়। এসময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ বরিশাল জেলা ও মহানগর কমান্ডের নেতারা, বিভাগীয় কমিশনার মো. শহীদুজ্জামান, মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. মোশারফ হোসেন, বরিশাল রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম, জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান, পুলিশ সুপার সাইফুল ইসলামসহ বিভিন্ন দফতরের ঊধ্বর্তন কর্মকর্তারা। সকাল ৮টায় নগরের অশ্বিনী কুমার হলের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ আবদুর রব সেরনিয়াবাত সহ ১৫ আগস্ট নির্মম হত্যাকান্ডের শিকার হওয়া ব্যক্তিদের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন, বরিশাল-২ আসনের সংসদ সদস্য ও জেলা আ’লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস, বরিশাল-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট শেখ টিপু সুলতান, বরিশাল-৫ আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ, মুক্তিযোদ্ধা মাহবুব উদ্দিন আহমেদ বীর বিক্রম, বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) নবনির্বাচিত মেয়র সেরনিয়াবাত সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ।

এছাড়া শ্রদ্ধা নিবেদন করেন মহানগর আ’লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা, বিভিন্ন রাজনৈতিক, সমাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন। বুধবার (১৫ আগস্ট) শোকাবহ এ দিনে ভোর থেকে হৃদয় নিংড়ানো ভালোবাসা আর শ্রদ্ধাঞ্জলিতে বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাৎবার্ষিকী পালন করা হচ্ছে। নগরের মসজিদ, মাদ্রাসায় মিলাদ মাহফিল ও মোনাজাত এবং সুবিধামত সময়ে অন্যান্য মসজিদ, মন্দির, গীর্জা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত ও প্রার্থনার অয়োজন করা হয়েছে।

অন্যদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে বরিশাল নগরের বিভিন্ন ওয়ার্ডে দুঃ স্থদের মধ্যে খাবার বিতরণ করছে আ’লীগ ও এর বিভিন্ন অঙ্গসংগঠন। পাশাপাশি নিহতদের আত্মার শান্তি কামনা করে মিলাদ মাহফিলেরও আয়োজন করা হয়েছে। সকাল থেকেই নগরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, স্কুল-কলেজ ও বিভিন্ন সরকারী- বেসকারী প্রতিষ্টানে এবং রাস্তার মোড়ে মোড়ে চলছে জাতির জনকের ভাষণ, আর দেশাত্মবোধক গান। ভোজের আয়োজন প্রতিটি এলাকায়। আয়োজকরা জানান, শোক দিবস উপলক্ষে দুঃস্থদের জন্য এ আয়োজন করা হয়েছে খাবার। সকাল থেকে খাবার বিতরণ করা হচ্ছে সব খানে।

বরিশাল জেলার বিভিন্ন উপজেলায়ও একই কর্মসূচি পালিত হচ্ছে। নগরে বেড় হয়েছে বেশ কয়েকটি শোকর্যালি। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বিভিন্ন সংগঠনের অয়োজনে চলছে রাক্ত দান কর্মসূচি। এছাড়া সন্ধ্যায় অশ্বিনী কুমাার হলে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন