চলে গেলেন তানোরের শিক্ষাবিদ নারায়ন চন্দ্র বিশ্বাস

  21-01-2019 04:02PM

পিএনএস, তানোর (রাজশাহী)সংবাদদাতা : জেলার তানোর উপজেলার সরকারি আব্দুল করিম সরকার ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ নারায়ন চন্দ্র বিশ্বাস(৭০) আজ ভোর ৫.৩০ মিনিটে রাজশাহী বারিন্দ্র মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তিনি তানোর পৌর এলাকার গোল্লাপাড়া গ্রামের পন্ডিত প্রভাস চন্দ্র বিশ্বাস (পূরণারত্ন) সংস্কৃতাধ্যাপক এর বড় ছেলে। তিনি দীর্ঘদিন বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। নি:সন্তান এই শিক্ষাবিদ স্ত্রী,ভাইবোনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তিনি তানোর আব্দুল করিম সরকার ডিগ্রী কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ এবং ওই কলেজের ম্যানেজিং কমিটির সভাপতির দায়িত্ব পালন করেছেন। এছাড়া গোল্লাপাড়া কেন্দ্রীয় মন্দির কমিটির সভাপতি, তানোর সাহিত্য পরিষদের উপদেষ্টাসহ বিভিন্ন জনসংগঠন ও সমাজসেবমূলক কাজে জড়িত ছিলেন।

নারায়ন চন্দ্র বিশ্বাস শুধু শিক্ষাবিদই নন তিনি ছিলেন একজন গবেষক। বিশেষ করে নরোত্তম ঠাকুরের উপর লেখা গ্রন্থ ‘প্রেমতলীতে প্রেমের ঠাকুর নরোত্তম’(২০০৭) নামটি উল্লেখযোগ্য। এরপরে তানোরকে নিয়ে লেখা প্রথম গবেষণামূলক ইংরেজি বই রচনা করেন (অবশ্য বাংলাভাষাতেও কেউ রচনা করেননি) তিনিই। বইটির নাম LEGEND AND HISTORY OF TANORE |

তাঁর মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ালীলীগের সভাপতি আলহাজ¦ ওমর ফারুক চৌধুরী। উপজেলা নির্বাহী অফিসার চৌধুরী মো: গোলাম রাব্বী, উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) বন্দনা রাণী প্রামানিক, তানোর সরকারি আব্দুল করিম সরকার ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো: হাবিবুর রহমান মিঞা, তানোর সাহিত্য পরিষদের উপদেষ্টা ও সমাজসেবক অধ্যাপক লুৎফর রহমান, সভাপতি অসীম কুমার সরকার, উপজেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি সুনীল চন্দ্র দাস, উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্য পরিষদের সভাপতি মুকুল কুমার ঘোষ প্রমুখ।

আজ দুপুর ৩টায় গোল্লাপাড়া গোডাউন সংলগ্ন শশ্মানঘাটে তাঁর শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন