বরিশালে ‘সংবাদ কর্মীদের নিয়ে আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

  18-05-2019 04:02PM

পিএনএস, বরিশাল প্রতিনিধি : কৃষিই সমৃদ্বি এই প্রতি পাদ্য নিয়ে বরিশালে ‘আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার সকাল ১০ থেকে দুপুর ১টা পর্যন্ত কৃষি তথ্য সার্ভিস, আঞ্চলিক কার্যালয়ের আয়োজনে নগরীর বগুড়ারোডস্থ (ডিএাই) উপপরিচালকের প্রশিক্ষণ কক্ষে অনুষ্ঠিত হয়।

কর্মশালার প্রধান অতিথি মো. সাইনুর আজম খান বলেন, এদেশের কৃষকের অবদান কোন রকম অস্বিকার করা যাবে না। যদি কৃষক মাঠে ফসল উৎপাদন না করত তাহলে বৈজ্ঞানিক কর্মকর্তারা মূল্যহীন হয়ে যেত। তিনি বলেন, আমরা ধানে সয়ং সম্পূর্ণ হয়েছি সরকার চলতি বছর ১ কোটি টন ভূট্রা চাষের লক্ষমাত্রা নিয়ে মনোযোগী হয়েছে সে সাথে সড়িষা সূর্যমুখি তেল উৎপাদনের মাধ্যমে ৩০ হাজার কোটি রাজস্ব অর্জন করার পরিকল্পনা গ্রহন করেছে। এসময় তিনি আরো বলেন,রাজনৈতিক সদিচ্ছার কারনেই কৃষক ধান বিক্রি করে লাভবান হচ্ছে না। তাই কৃষক নায্য দাম নাপেলে সামনে ধান উৎপাদন করা কাজে এক রকম অনিহা এসে যাবে বলে তিনি মনে করেন। তাছাড়া কৃষিরা নায্য ধানের মূল্য না পায় সেক্ষেত্রে লক্ষমাত্রা সফল হওয়া নিয়ে তার কাছে সন্দিহান মহে হচ্ছে । এবছর বরিশাল অঞ্চলে ৪ লক্ষ ২৪ হাজার ৫ শত ৮৪ হেক্টর জমিকে কৃষক ধান উৎপাদন করেছে যার ভিতর এরই মধ্যে ২৬ হাজার ২ শত ২৪ হেক্টর জমির ধান কর্তণ করা হয়েছে।

অপরদিকে বরিশাল জেলায় ৯০ হাজার ২ শত ৭৮ হেক্টর জমিতে ধান উৎপাদন করা হলেও এর ভিতর সদ্য ঘূর্ণিঝড় ‘ফণি’র আঘাতে জেলায় ৯হাজার ৫৩ হেক্টর জমির ধান আক্রান্ত হয়েছে এতে বরিশাল জেলায় ১০ কোটি টাকা সহ বিভাগের অপর ৫ জেলায় ৩ কোটি টাকার পসল ক্ষতিগ্রস্থ হয়েছে বলে তিনি সরকারী হিসাব মতে জানতে পেরেছে। এজন্য কৃষি বিভাগ অল্প জমিতে বেশী ফলন উৎপাদনের লক্ষ নিয়ে কাজ করে যাচ্ছে।

বরিশাল কৃষি সম্প্রসারন অধিদপ্তর (ভারপ্রাপ্ত উপপরিচালক আবদুল ওদুদ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসাবে ক্তব্য রাখেন বরিশাল অঞ্চলের কৃষি অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. সাইনুর আজম খান, বিশেষ অতিথি ছিলেন বরিশাল ধান গবেষণা ইনস্টিটিউটের মূখ্য বৈজ্ঞনানিক কর্মকর্তা ড.মো. আলমগীর হোসেন,বরিশাল কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ সামসুল আলম, বরিশাল কৃষি সম্প্রসারন অধিদপ্তর বরিশাল আঞ্চলিক কার্যালয়ের উপপরিচালক মো. তৌফিকুল আলম, কৃষিবিদ শাহাদৎ হোসেন ও কৃষিবিদ রাসেদুল ইসলাম।

এদিকে অনুষ্ঠানের সভাপতি বরিশাল কৃষি সম্প্রসারনের (ভারপ্রাপ্ত) উপপরিচালক আবদুল অদুদ খান বলেন আমাদের দেশের অধিকাংশ কৃষক জ্ঞানহীন ভাবে ক্ষেতে কিটনাষক ব্যবহার করে ফসল শাক সবজি উৎপাদন করছেন তারা। অন্যদিকে সেফসল খেয়ে সাধারন মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে এজন্য কৃষি বিভাগের সাথে যোগাযেগ করে কিটনাষক ব্যবহার করতে বলেন। অন্যদিকে কোন ফলের প্রতি ফরমালিন আছে বলে সন্দেহ হলে সেফল ১লিটার পানি সাথে ২ চামচ লবন দিয়ে তা ধুয়ে খাবার জন্য সাধারন মানুষের প্রতি আহবান জানান। কর্মশালায় বরিশালে কর্মরত জাতীয় ,স্থানীয় প্রিন্ট মিডিয়া ও ইলেক্টনিক্স মিডিয়ার ৪০ জন সংবাদ কমী অংশ গ্রহন করে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন