১০ দফা দাবিতে ‘মার্চ টু বিএমডিসি’র উদ্দেশে শহীদ মিনারে চিকিৎসকরা

  21-08-2024 12:42PM

পিএনএস ডেস্ক: বাংলাদেশ মেডিকেল এবং ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) কর্তৃক ম্যাটস, ডিএমএফ, এলএমএফ পাস করা মেডিকেল অ্যাসিস্ট্যান্টদের ‘ডিপ্লোমা মেডিকেল প্র্যাকটিশনার’ হিসেবে বিবেচনা করার প্রতিবাদসহ ১০ দফা দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হয়েছেন চিকিৎসকরা।

‘মার্চ টু বিএমডিসি’ কর্মসূচির অংশ হিসেবে বুধবার (২১ আগস্ট) সকাল সাড়ে ১০টা থেকে সাধারণ চিকিৎসক ও চিকিৎসা শিক্ষার্থী সমাজের ব্যানারে চিকিৎসকরা কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হতে শুরু করেন। এসময় তারা বিএমডিসি কর্মকর্তাদের অপসারণও দাবি করেন।

জানা যায়, অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে তারা শহীদ মিনারে সমবেত হয়েছেন। পরে সেখান থেকে একটি প্রতিনিধিদল বিএমডিসিতে যাবে।

চিকিৎসকদের ১০ দফা দাবি
১. বিডিএস/এমবিবিএস ডিগ্রি ছাড়া ডাক্তার পদবি ব্যবহার করা যাবে না।

২. স্বাস্থ্যসেবা উন্নত করার লক্ষ্যে ডাক্তার ব্যতীত স্বাস্থ্যসেবা বন্ধ করতে হবে।

৩. ইউনিয়ন পর্যায়ে ডাক্তার দ্বারা স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে।

৪. প্রেসক্রিপশন ছাড়া কোনো ফার্মেসি ওষুধ বিক্রয় বন্ধ করতে হবে।

৫. বেসরকারি চিকিৎসকদের বেতন কাঠামো নিশ্চিত করতে হবে (মেডিকেল অফিসার, সিনিয়র মেডিকেল অফিসার, সহকারী রেজিস্ট্রার, রেজিস্ট্রার)।

১০ দফা দাবিতে শহীদ মিনারে চিকিৎসকরা

৬. অভিজ্ঞতার আলোকে পদোন্নতি নিশ্চিত করতে হবে।

৭. বিএমডিসি ব্যতীত ভুল চিকিৎসা বলার অধিকার কারও নেই।

৮. বেসরকারি হাসপাতাল/ক্লিনিকে ডাক্তার দ্বারা চিকিৎসাসেবা নিশ্চিত করতে হবে।

৯. স্বাস্থ্য সুরক্ষা আইন/নীতিমালা প্রণয়ন করতে হবে।

১০. বিএমডিসি কর্তৃক ম্যাটস, ডিএমএফ, এলএমএফ পাস করা মেডিকেল অ্যাসিস্ট্যান্টদের ‘ডিপ্লোমা মেডিকেল প্র্যাকটিশনার’ হিসেবে বিবেচনা করার তীব্র নিন্দা। জ্ঞাপন এবং সহযোগিতা কামনা।

কর্মসূচি প্রসঙ্গে বাংলাদেশ ডক্টরস ফাউন্ডেশনের আহ্বায়ক ডা. মো. শাহেদ রফি পাভেল বলেন, আমরা শুরুতে বিএমডিসিতে জড়ো হওয়ার কর্মসূচি দিয়েছিলাম। কিন্তু সেখানে ডিপ্লোমাধারীরাও পাল্টা কর্মসূচি দেন। আমরা দেখতে পাচ্ছি, এই কর্মসূচিকে ঘিরে অনেকেই ঘোলা পানিতে মাছ ধরার চেষ্টায় আছেন। দেশের সাধারণ চিকিৎসক ও ছাত্র-ছাত্রীদের এই মুভমেন্টকে আওয়ামী লীগের ষড়যন্ত্র বানাতে চান কেউ কেউ। আমরা চাই চিকিৎসক ও ছাত্রসমাজ তাদের অধিকার আদায়ের আন্দোলনে এমন কোনো কালিমা না পাক যা ভবিষ্যতের পথগুলো বন্ধ করে দেয়।

তিনি বলেন, আশা করবো এই সরকার ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারাসহ সবাই দেশের সাধারণ চিকিৎসক ও শিক্ষার্থীদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করবেন। আমরা সবার সহযোগিতা চাই।

পিএনএস/রাশেদুল আলম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন