মাত্র ৬ টাকায় পেটচুক্তি খাবার!‌

  

পিএনএস ডেস্ক : মাত্র ৬ টাকায় পেটভরে খাবার পাওয়া যাচ্ছে। খাবার অত্যন্ত স্বাদু ও পুষ্টিকরও। বাংলার সবচেয়ে সস্তা এই নিরামিষ খাবারের থালি পাওয়া যাচ্ছে ভারতের দক্ষিণ কলকাতায়। থালিতে থাকছে ভাত, ডাল আর সবজি।

ক্ষুধার্ত মানুষের মুখে সস্তায় খাবার তুলে দিতে দক্ষিণ কলকাতার ত্রিধারা সম্মিলনীর উদ্যোগে ত্রিধারা পার্কে সোমবার থেকে শুরু হয়েছে এই প্রয়াস। এ উদ্যোগ নিয়েছেন কলকাতা পৌরসভার মেয়র পারিষদ দেবাশিস কুমার। সঙ্গী অনুপম দাশগুপ্ত, অম্লান বসুর মতো আরও কয়েকজন।

৬ টাকায় পেটভর্তি হওয়ার মতো পর্যাপ্ত খাবার!‌ এত সস্তায় সম্ভব হচ্ছে কী করে?‌ দেবাশিস কুমার জানালেন, খরচ খুব বেশি পড়ছে না। প্লেট–-পিছু মাত্র ১০ টাকা। বাকি ৪ টাকা তারা ভর্তুকি দিচ্ছেন। কিন্তু তাতে যা পাচ্ছি, তা মানুষের অকুণ্ঠ ভালোবাসা। গরিব মানুষ ৬ টাকায় পেটভরে খেতে পাচ্ছেন, এটাতেই খুব আনন্দ।

তবে বছরের ৩৬৫ দিনই গরিব মানুষের কাছে সস্তায় খাবার পৌঁছে দেয়াটা নিঃসন্দেহে কঠিন, চ্যালেঞ্জের। কারণ যত বেশি খাবার, তত ভর্তুকি। রোজ বেলা সাড়ে ১২টা থেকে দেড়টা- এক ঘণ্টা পাওয়া যাবে এ সস্তার খাবার। সোমবার প্রথমদিনেই চেটেপুটে খেলেন ১২৫ জন মানুষ। এর মধ্যে গরিব মানুষ যেমন রয়েছেন, তেমনি ছিলেন পথচলতি অনেকেই।

দেবাশিসবাবুর কথায়, আরও বেশি মানুষকে খাওয়াতে চাই। তার জন্য দরকার সচ্ছল মানুষদের সাহায্য। যত বেশি আর্থিক সাহায্য মিলবে, তত বেশি জনকে ৬ টাকায় পেট পুরে খাবার খাওয়াতে পারব। ইচ্ছে আছে ত্রিধারা সম্মিলনী ছাড়াও আরও কয়েকটি জায়গায় এরকম খাবারের আয়োজন করার।

দেবাশিসবাবু জানালেন, এরই মধ্যে তারই এলাকায় আরও একটি জায়গায় শুরু হয়েছে ৬ টাকায় নিরামিষ খাবারের থালি। শিশুমঙ্গল হাসপাতালের উল্টো দিকের ফুটপাতে। এটির উদ্যোক্তা একজন আর্কিটেক্ট।

নাম জে পি আগরওয়াল। শনিবারই এটির উদ্বোধন করেন দেবাশিস কুমার। এখানে এরই মধ্যে রোজ ৩৫০ জন সস্তার খাবার খাচ্ছেন।‌ তার পরই ত্রিধারা সম্মিলনীতে শুরুর ভাবনা।‌ ‌‌ত্রিধারা সম্মিলনীর উদ্যোগে সর্বসাধারণের জন্য ৬ টাকায় নিরামিষ থালি পরিষেবা।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech