রাশিয়া বিশ্বকাপে ভিডিও রেফারি থাকছে

  23-01-2018 01:35PM

পিএনএস ডেস্ক: রাশিয়া বিশ্বকাপে সহকারী রেফারি হিসেবে ভিডিও প্রযুক্তি ব্যবহার করা হবে বলে জানিয়েছেন ফিফার এক কর্মকর্তা। ২০১৮ সালের জুনে বসবে বিশ্বকাপের পরবর্তী আসর। তার আগে ২ মার্চ ফিফার আরেকটি বার্ষিক সভা আছে। সেখানে ভিভিও রেফারি ব্যবহারের আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে।

এই মৌসুমে ইতালি, জার্মানি ও ইংল্যান্ডে পরীক্ষামূলকভাবে ফিফা এই প্রযুক্তি চালু করে। কোনো কোনো ক্ষেত্রে সেটি সমালোচিত হয়েছে।

ফিফার প্রধান বাণিজ্যিক কর্মকর্তা ফিলিপ লে ফ্লোচ বলেন, ‘অবশ্যই বিশ্বকাপে সহকারী রেফারি হিসেবে ভিডিও প্রযুক্তি থাকবে। ফুটবলে প্রযুক্তি থাকাটা দারুণ ব্যাপার। কারণ এতে স্বচ্ছতা থাকে।’

ফুটবলে যেকোনো আইন পরিবর্তনের সিদ্ধান্ত নেয় আইএফএবি (IFAB)। ফিফাসহ চারটি ব্রিটিশ সংগঠন (FA, SFA, IFA and FAW) আইএফবিএ’র অন্তর্ভুক্ত।

এই পাঁচ সংগঠনের মোট ভোট আটটি। ফিফার চারটি। আর ব্রিটিশ সংগঠনগুলোর প্রত্যেকের একটি করে। নতুন আইন করতে আট ভোটের মধ্যে কমপক্ষে ছয়টি ভোটের দরকার হয়।

২০১৬ সালের মার্চ থেকে পরীক্ষামূলকভাবে ভিডিও প্রযুক্তির ব্যবহার শুরু করে ফিফা। আইএফবিএ সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে, যেখানে ভিডিও রেফারি ব্যবহারের ফলাফল আছে।

তারা বলছে, এখন পর্যন্ত ৮০৪ চারটি ম্যাচে ভিডিও সহকারী রেফারি ব্যবহার করা হয়েছে। এর মধ্যে সঠিক সিদ্ধান্ত এসেছে ৯৮.৯ শতাংশ ক্ষেত্রে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, প্রত্যেক ম্যাচে গড়ে পাঁচ কিংবা তার কমবার ভিডিও রেফারি ব্যবহৃত হয়েছে। এবং ৬৮.৮ শতাংশ ম্যাচে কোনো রিভিউ নেয়া হয়নি।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন