যেমন হলো হলো ব্রাজিলের জার্সি

  

পিএনএস ডেস্ক: দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ। দলগুলো নিজেদের মতো করে নিয়ে নিচ্ছে শেষ মুহূর্তের প্রস্তুতি। রাশিয়া বিশ্বকাপের আগে দুর্দান্ত ফর্মে রয়েছে ব্রাজিল। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা সবার আগে বাছাইপর্ব থেকে রাশিয়ার টিকিট কাটে। এবার তাদের বিশ্বকাপ জার্সি উন্মোচিত হলো। তবে, ব্রাজিল ফুটবল কর্তাদের ফাঁকি দিয়ে আগেই ফাঁস হয়ে যায় আসন্ন বিশ্বকাপে ব্রাজিলের নতুন জার্সি।

এবার ব্রাজিলের জার্সির নামটি দেয়া হয়েছে ‘মিডওয়েস্ট গোল্ড’। ১৯৮০ সালের দলকে সম্মান জানাতে এ নাম বেছে নিয়েছে কর্তৃপক্ষ। প্রায় এ রকমই জার্সি পরে ওই আসরে মাঠ মাতিয়েছিলেন কিংবদন্তি সক্রেটিস। ঐতিহ্যগতভাবে হলুদ জার্সি পরে এবারো মাঠ কাঁপাবেন নেইমার-জেসুস-কুতিনহোরা। তবে রঙে কিছুটা পরিবর্তন এসেছে। হালকার পরিবর্তে নেইমার-কুতিনহোদের জার্সিটি হয়েছে গাড় হলুদ। রয়েছে হালকা দাগ টানা, তবে নেই কলার।

বিশ্বকাপের সফলতম দলের জার্সিতে বরাবরের মতো এবারও সৌন্দর্য্যের কমতি নেই। ব্রাজিলের এবারের জার্সি তৈরি করেছে খেলার সরঞ্জাম প্রস্তুতকারী জনপ্রিয় কোম্পানি নাইকি। রাশিয়া বিশ্বকাপের জন্য এই জার্সির কয়েকটি ছবি আগেই ফাঁস হয়েছিল। এবার আনুষ্ঠানিকভাবে সেটি প্রকাশ করলো নাইকি।

এবারের আসরে ব্রাজিলের পতাকার রঙে তৈরি হোম জার্সিটির হাতে জিকজ্যাক আবরণ রয়েছে। আর অ্যাওয়ের জন্য তৈরি করা জার্সিটি গাড় নীল রং দিয়ে তৈরি করা হয়েছে। দুইটি জার্সির গলাই কিছুটা ‘ভি’ আকৃতির। ফুটি হেডলাইনস ডটকমের বরাত দিয়ে দ্য সান ও মিরর অনলাইন জানাচ্ছে, চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা, পেরু ও ইংল্যান্ডের জার্সির আদলে তৈরি করা হয়েছে জার্সিটি। এতে রয়েছে সবুজের ছায়া। আছে সেই বিখ্যাত পাঁচটি তারকার নিচে ব্রাজিলের ব্যাজ।

১৭ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলবে ব্রাজিল। ‘ই’ গ্রুপে ব্রাজিলের অন্য দুই প্রতিপক্ষ কোস্টারিকা এবং সার্বিয়া। ২২ জুন কোস্টারিকা ও ২৮ জুন সার্বিয়ার মুখোমুখি হবে ব্রাজিল।

তার আগে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি আর বিশ্বকাপের আয়োজক দেশ রাশিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। বিশ্বকাপে মাঠে নামার আগে ১০ জুন নিজেদের শেষ প্রস্তুতি ম্যাচ খেলবে হলুদ জার্সিধারীরা। সেই ম্যাচে কোচ তিতের শিষ্যদের প্রতিপক্ষ অস্ট্রিয়া।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech