ঘোড়াঘাটে এইচপিভি ভ্যাকসিনেশন ক্যাম্পেইন সভা

  23-10-2024 05:13PM

পিএনএস ডেস্ক: জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে ৫ম থেকে ৯ম শ্রেণিতে অধ্যয়নরত ছাত্রী অথবা ১০ থেকে ১৪ বছর বয়সী শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত কিশোরীদের জন্য এই টিকার কার্যক্রম সফল করতে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) ভ্যাকসিনেশন ক্যাম্পেইন - ২০২৪ দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল মঙ্গলবার বেলা ১১ টায় উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্স সম্মেলন কক্ষে এ সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

সমন্বয় সভায় স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল কর্মকর্তা ডা. আহসান হাবীবের সঞ্চালনায় ও স্বাস্থ্য ও পরিবার প. প. কর্মকর্তা ডা. সালাউদ্দিন আহমেদ খান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও উপজেলা প্রশাসক রফিকুল ইসলাম।

এ সময় সহকারী কমিশনার (ভূমি) ও পৌর প্রশাসক আব্দুল মামুন কাওসার শেখ , একাডেমি সুপারভাইজার ধ্বীরাজ সরকার, উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা আব্দুল ওয়াকিল আহম্মেদ, ঘোড়াঘাট থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজমুল হক, ঘোড়াঘাট প্রেস ক্লাবের সদস্য সচিব এস এম আরিফুল ইসলাম জিমন, স্টাফ হোল্ডাররা সহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও নেতৃবৃন্দ অংশগ্রহন করেন।

সমন্বয় সভায় বক্তারা বলেন, বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও জরায়ুমুখ ক্যান্সারে আক্রান্তের হার বেড়েই চলেছে। বাংলাদেশের নারীদের ক্ষেত্রে এটি দ্বিতীয় সর্বোচ্চ।

বাংলাদেশে প্রতি এক লাখ নারীদের মধ্যে ১১ জন জরায়ুমুখ ক্যান্সারে আক্রান্ত হন এবং প্রতি বছর প্রায় ৪,৯৭১ জন নারী মৃত্যুবরণ করেন।

বৈশ্বিকভাবে সাধারণত নারীরা যে সকল ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকেন তার মধ্যে জরায়ুমুখ ক্যান্সার (সার্ভিক্যাল ক্যান্সার) চতুর্থ সর্বোচ্চ।

২০২০ সালের তথ্য-উপাত্ত অনুযায়ী প্রতিবছর বিশ্বে ছয় লক্ষাধিক নারী জরায়ুমুখ ক্যান্সারে আক্রান্ত হন, যার মধ্যে প্রায় তিন লক্ষ্য মৃত্যুবরণ করেন।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন