প্রশাসনের আশ্বাসে ১০ ঘণ্টা পর পরিবহন শ্রমিকদের কর্মবিরতি স্থগিত

  23-10-2024 07:26PM

পিএনএস ডেস্ক: সুনামগঞ্জ-সিলেট সড়কের লামাকাজি সেতুতে টোল আদায় বন্ধের দাবিতে সুনামগঞ্জের শুরু হওয়া অনির্দিষ্টকালের কর্মবিরতি ১০ ঘণ্টা পর স্থগিত করেছে গণপরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। বুধবার (২৩ অক্টোবর) সকাল ৬টা থেকে এই কর্মবিরতি শুরু হয়। পরে প্রশাসনের আশ্বাসে কর্মসূচি স্থগিত করে তারা।

এর আগে সোমবার দুপুরে সুনামগঞ্জ শহরের মল্লিকপুর বাসস্টেশনের সংবাদ সম্মেলন করে কর্মসূচি ঘোষণা করা হয়। দাবি আদায় না হলে ফের আন্দোলন শুরু করবে বলে জানিয়েছেন শ্রমিক নেতারা।

কর্মবিরতির অংশ হিসেবে জেলা সদর থেকে কোনো গণপরিবহন চলাচল করেনি। সুনামগঞ্জ থেকে ঢাকা, সিলেটসহ দেশের কোনো স্থানের দূর পাল্লার বাসও ছেড়ে যায়নি। বন্ধ ছিল জেলার অভ্যন্তরীন বাস, হিউম্যান হলার (লেগুনা) ও সিএনজিচালিত অটোরিকশা। এতে করে চরম দুর্ভোগে পড়েন জেলার বিভিন্ন উপজেলা থেকে আসা লোকজন।

জানা গেছে, সুনামগঞ্জ-সিলেট আঞ্চলিক মহাসড়কের লামাকাজি সেতুতে প্রায় ৪০ বছর ধরে টোল আদায় করা হচ্ছে। চলতি বছরের ৫ আগস্ট অভ্যুত্থানের পর এই সেতুটিতে টোল আদায় বন্ধ করে দিয়েছিল ছাত্র-জনতা। কিন্তু দুই মাস পাঁচ দিন বন্ধ থাকার পর ফের টোল আদায় শুরু করেছে একটি মহল। সেই সঙ্গে টোল আদায়ের দরপত্র আহ্বান করেছে সিলেটের সড়ক ও জনপথ (সওজ) কর্তৃপক্ষ। এদিকে সওজর দরপত্র বাতিলের দাবিতে সুনামগঞ্জ-সিলেট সড়ক পরিবহন মালিক ও শ্রমিক ইউনিয়ন, সুনামগঞ্জের সিএনজি, অটোরিকশা, হিউম্যান হোলারস, সুজুকি, লেগুনা, বাস, মিনিবাস, মাইক্রোবাস, ট্রাক মালিক সমিতি ও শ্রমিকরা যৌথভাবে গতকাল সকাল ৬টা থেকে যান চলাচল বন্ধ রাখে।

সুনামগঞ্জ বাস মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক জুয়েল মিয়া বলেন, ‘৪০ বছর ধরে একটা সেতু থেকে টোল আদায় করা হচ্ছে, এটা সম্পূর্নভাবে একটি জুলুম করা হচ্ছে আমাদের উপর। এটা বন্ধ না করা হলে লাগাতার কর্মসূচি দেওয়া হবে।’

টোল আদায় সম্পর্কে জানতে চাইলে জেলা প্রশাসক ড. মো. ইলিয়াস মিয়া বলেন, ‘আমরা পরিবহন মালিক শ্রমিকদের সঙ্গে বসেছি। সিলেট বিভাগীয় কমিশনার অফিসে মালিক শ্রমিকদের সঙ্গে বিষয়টা সমাধানের জন্য বসা হয়। পরে বিকাল চারটার দিকে তারা কর্মসূচি স্থগিত করেন।’

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন