জমি খুড়তেই বেরোল স্বর্ণমুদ্রা

  

পিএনএস ডেস্ক : যুক্তরাজ্যের কাউন্টি শহর কেন্ট ফিল্ড। এখানকার একটি কৃষি জমিতে ধাতব পদার্থ সনাক্তকারী যন্ত্র (মেটাল ডিটেক্টর) নিয়ে ঘুরছিলেন দুই বন্ধূ র‌্যাচেল ও রিকি। হঠাৎ মেটাল ডিটেক্টর মাটিতে ঠেকাতেই একটা ধাতব শব্দ পেলেন র‌্যাচেল কার্টাল। উৎসুক হয়ে মাটি খোঁড়া শুরু করলেন তিনি। প্রায় পাঁচ ইঞ্চির মতো মাটি খুঁড়ে র‌্যাচেল দেখতে পেলেন চকোলেটের মতো দেখতে একটি বস্তু।

র‌্যাচেলের সঙ্গী রিকি প্রথমে বলেন, এটা নিশ্চয়ই একটা চকোলেট। এমনকি র‌্যাপার খুলে তা খেয়ে নেওয়ার পরামর্শও দেন তিনি। রিকির কথা প্রায় মেনেও নিয়েছিলেন র‌্যাচেল।

র‌্যাপার ভেবে খুলতে গিয়ে ভুল ভাঙল। দেখা গেল যেটিকে তাঁরা র‌্যাপার ভাবছিলেন, সেটি একটি স্বর্ণমুদ্রা। যার সঙ্গে লাগানো একটি ছোট সোনার আংটা।

৫০ বছর ধরে এই কৃষি জমিতে খোঁজ চালাচ্ছিলেন শখের প্রত্নতাত্বিকরা। তাদের চোখে এত দিন কিছু না পড়ায় স্বর্ণমুদ্রা নিয়ে প্রত্যাশা কমে যায় তাদের। এখন আবার তারা আগ্রহী হয়ে উঠেছেন। তারা বলছেন, এটির সঙ্গে ব্রিটেনের ইতিহাস জড়িয়ে। প্রায় দেড় হাজার বছর বয়স এই মুদ্রার।

ক্যান্টারবেরি আর্কিওলজিক্যাল সার্চে খবর যায় এরপর। ম্যানেজার অ্যান্ড্রু রিচার্ডসন বলেন, বাইজেন্টাইন ও ফ্র্যাঙ্কিশ সভ্যতার থেকে পাওয়া উপহারও হতে পারে এটি।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech